স্যাটেলাইট উৎক্ষেপণের উদযাপনে ভোলায় মনমুগ্ধকর আতশবাজি-উৎসব

0
402

আদিল হোসেন তপু/ ভোলা নিউজ ২৪ ডট নেট : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ মহাকাশে সফল উৎক্ষেপণের উদ্যাপন বরণ করে নিতে সারা দেশের মতো ভোলায় অনুষ্ঠিত হয়ে গেলে মনমুগ্ধকর আতশবাজি উৎসব। মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যায় আতশবাজি উৎসব উপলক্ষে ভোলা সরকারি স্কুল মাঠ যেন আগত দর্শনার্থীদের উপস্থিতিতে যেন কানায় কানায় পূর্ন হয়ে যায়। আতশবাজি দেখতে  পুরো মাঠের চারপাশে ভিড় করে নানা বয়সী মানুষ। তরুন-তরুণীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক।
এসময় তিনি বলেন, ১৬ কোটি মানুষের দোয়া ছিল বলে এ স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভব হয়েছে। এটি বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল। তিনি স্বাধীনতার পর ভূ-উপগ্রহ তৈরি করেন। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন আজ তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন  করেছেন। অনুষ্ঠানে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ নিয়ে কয়েকটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
পুরো মাঠে আতশবাজি এর শব্দে আর আকাশে আতশবাজির বর্ণিল আলোর জলকানিতে মানুষের মধ্যে বাঁধ ভাঙা উচ্ছ্বাস বিরাজ করে।  সবাই এই সুন্দর মুহুর্তটিকে ধরে রাখার জন্য ক্যামেরা বন্ধি করে রাখে। কেউবা ফেইসবুকে লাইভে গিয়ে জানান দেয় প্রশাসনের দৃষ্টি নন্দন এই আয়োজনের।
প্রায় ঘন্টা ব্যাপী চলা এই আতশবাজি শেষ হয় রাত নয় টায়। প্রতিটি আতশবাজিতে উদ্বেলিত জনতা আনন্দ-উল্লাসে মেতে উঠেন। মাঠের চারপাশ দিয়ে পথচারীদেরও কিছু ক্ষনের জন্য চোখ আটকে যায় আকাশের দিকে।
ভোলা ওয়েষ্টার্নপাড়া থেকে মাঠে আশা দর্শনার্থী এ্যাডভোকেট মনিরুল ইসলাম জানায়, প্রতিদিনের মতো মাঠে বাচ্চাদের নিয়ে ঘুরতে আশি। আজকে এসে দেখলাম আতশ বাজি উৎসব। দেখতে খুবই ভালো লেখেছে। বিশেষ করে বাচ্চারা অনেক আনন্দ পেয়েছে। আর আমিত পুরো অনুষ্ঠানটি ফেইসবুকে লাইভ করেছি। এর জন্য তিনি জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।
এসময় আতশবাজি উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোকতার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা মো: মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)  মো: আলমগীর কবীর, ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: কামাল হোসেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল মান্নান, জেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ শাফিয়া খাতুন, ভোলা সদর উপজেলার এসিল্যান্ড (ভূমি) মো: রুহুল আমিন, ভোলা থানার ওসি ছগির আহমেদ সহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
উল্লেখ্য, গত শনিবার রাতে বাংলাদেশের প্রথম যোগাযোগ কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ সফলভাবে মহাকাশে উৎক্ষেপণ হয়। এদিন যুক্তরাষ্ট্রের ফোরিডার কেনেডি স্পেস সেন্টার  থেকে মার্কিন কোম্পানি স্পেস এক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে  কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে। এই আনন্দ ভাগ করে নিতে ব্যতিক্রমী আয়োজন করে সরকার।

LEAVE A REPLY