‘ফেসবুক বন্ধ করার ক্ষমতা আমার নেই : শিক্ষামন্ত্রী’

0
338
শিক্ষামন্ত্রী সংসদে

ভোলা নিউজ ২৪ ডটনেট : আমি কখনও বলিনি যে এসএসসি পরীক্ষার সময় আমরা ফেসবুক বন্ধ করে দেব। সেই ক্ষমতাও আমার নেই। বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।রোববার জাতীয় সংসদে এসব কথা বলেন তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, দেড় মাস ধরে এসএসসি পরীক্ষা আর আড়াই মাস ধরে এইচএসসি পরীক্ষা চলে। আমরা বলেছি যে প্রশ্নপত্র আগে বিজি প্রেস থেকে ফাঁস হয়ে যেত। আমরা নানা ব্যবস্থা নেওয়ার পরে এখন আর হয় না। দীর্ঘদিন আমাদের পক্ষে প্রশ্নপত্র পাহারা দিয়ে রাখা কঠিন কাজ।

তিনি বলেন, আমরা প্রশ্নপত্র যখন স্কুলে পৌঁছে দিই, তখন কিছু শিক্ষক রয়েছেন যারা প্রশ্নপত্র বিলির আগেই প্রশ্নের প্যাকেট খুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং আধুনিক মোবাইলের সাহায্যে বিভিন্নজনের কাছে পাঠিয়ে দেন। এই কারণে আমরা বলেছি যে এই পথ বন্ধ করতে হবে। নানা পদক্ষেপ নিয়েছি। এটাও বলেছি যে আমরা বিটিআরসির সঙ্গে আলাপ করব, তারা কোনো সহযোগিতা করতে পারে কিনা, একটি সীমাবদ্ধ সময়ের বন্ধ রাখতে পারে কিনা।শিক্ষামন্ত্রী বলেন, আমরা আলাপ করেছি। তারা বলেছে যে বিভিন্ন পদ্ধতিতে এগুলো আসে। পরীক্ষার সময়টায় তারা(বিটিআরসি) লোক নিয়োগ করবে। এই ধরনের কিছু হলে তারা সঙ্গে সঙ্গে জানাবে। যাতে পুলিশ ব্যবস্থা নিতে পারে, সেই ব্যবস্থা তারা করবে। এক্ষেত্রে কী করতে পারবে তারা, ভেবে দেখবে। আমরা বন্ধ করে ফেলব- এটা বলতে পারি না। কারণ এই ক্ষমতা আমাদের নেই। তিনি বলেন, আবেদন করেছি। উত্তর দিয়েছে তারা সহযোগিতা করবে। বন্ধ না করে তারা অন্য পদ্ধতিতেও করতে পারে। তারা বিবেচনা করবে যে সীমাবদ্ধ সময়ের জন্য করা যায় কিনা। যেহেতু এই মাধ্যমগুলো অপরাধীরা কাজে লাগায়, তাই এই রকম ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। আমরা অবশ্যই জনগণের কোনো ব্যাঘাত সৃষ্টির জন্য বলিনি। অপরাধীদের কী করে বিরত রাখা যায়, সেই উদ্দেশ্যে বলেছি।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

LEAVE A REPLY