অ্যাপ স্টোর থেকে টুইটারকে বাদ দিতে চাইছে অ্যাপল: মাস্ক

অ্যাপ স্টোর থেকে টুইটারকে বাদ দিতে চাইছে অ্যাপল: মাস্ক

0
2

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মাস্কের অভিযোগের ব্যাপারে অ্যাপলের কাছ থেকে কিছু জানা যায়নি।

তবে কোম্পানিটির জন্য এটি অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কারণ, কোম্পানিটি নিয়মিত তাদের কনটেন্ট নিয়ন্ত্রণের বিধিগুলো কার্যকর করে থাকে। এর আগেও অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে গ্যাব ও পারলারের মতো অ্যাপসগুলো বাদ দিয়েছিল। যুক্তরাষ্ট্রে রক্ষণশীলদের কাছে জনপ্রিয় বিবেচিত অ্যাপ পারলারের কর্তৃপক্ষ তাদের কনটেন্ট নিয়ন্ত্রণের প্রক্রিয়া হালনাগাদ করার পর ২০২১ সালে আবারও এটিকে অ্যাপ স্টোরে যুক্ত করা হয়।

সোমবার অপর এক টুইটার পোস্টে মাস্ক লিখেছেন, ‘অ্যাপল টুইটারে বিজ্ঞাপন দেওয়া প্রায় বন্ধ করে দিয়েছে। তারা কি আমেরিকায় মুক্ত মতকে ঘৃণা করে?’

পরে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে মাস্ক আরও একটি টুইট করেছেন। সেখানে মাস্ক লিখেছেন, ‘এখানে কী চলছে?’

রয়টার্স বলছে, এ ব্যাপারে অ্যাপলের বক্তব্য জানার চেষ্টা করেছিল তারা। তবে তাতে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

বিজ্ঞাপনের পরিমাণ গণনাকারী প্রতিষ্ঠান পাথম্যাটিকসের তথ্য অনুযায়ী, ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত টুইটারে বিজ্ঞাপন দেওয়া বাবদ ১ লাখ ৩১ হাজার ৬০০ ডলার খরচ করেছে অ্যাপল, যা ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত বিজ্ঞাপন বাবদ খরচের চেয়ে ২ লাখ ২০ হাজার ৮০০ ডলার কম।

টুইটারের অভ্যন্তরীণ এক নথির বরাতে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্রথম তিন মাসে টুইটারে শীর্ষ বিজ্ঞাপনদাতা ছিল অ্যাপল। এ সময় প্রতিষ্ঠানটি বিজ্ঞাপন বাবদ ৪ কোটি ৮০ লাখ ডলার খরচ করেছে, যা ওই সময়ে কোম্পানিটির মোট রাজস্বের ৪ শতাংশের বেশি।

এ ব্যাপারে জানতে টুইটারের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।
টুইটারের রাজস্বের প্রায় ৯০ ভাগই আসে বিজ্ঞাপন থেকে।

NO COMMENTS

LEAVE A REPLY