ভোলার শিক্ষাবিদ,রাজনৈতিক ব্যাক্তিত্ব অধ্যক্ষ সাফিয়া খাতুন পেলেন শ্রেষ্ঠ সম্মাণনা

0
122

মো: আফজাল হোসেন :: ভোলার বিশিস্ট শিক্ষাবিদ,রাজনৈতিক ব্যক্তিত্ব সামাজিক কর্মকান্ডসহ সর্বস্তরে অবদান রাখা মানুষটি অধ্যক্ষ সাফিয়া খাতুন। এবার বিশেষ অবদান রাখায় জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য সেবা সম্মাননা উঠলো তারই হাতে। পুলিশিং কার্যক্রমে প্রশংসনিয় অবদানের স্বীকৃতিস্বরূপই তাকে পুরস্কৃত করা হয়। দ্বীপ জেলা ভোলায় সারাদেশের মত কমিউনিটি পুলিশিং ডে ২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করা হয়।

জেলা পরিষদ মিলনায়তনে কমিউনিটি পুলিশিং ডে -২০২৩ উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পুলিশ সুপার মাহিদুজ্জামান এর সভাপতিত্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি সংযুক্ত থেকে বক্তব্য রাখেন, সাবেক শিল্প ও বানিজ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেস্টা মন্ডলীর সদস্য ভোলা সদর আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক আরিফুজ্জামান,জেলা আওযামী লীগ সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা,যুগ্ন সাধারন সম্পাদক জহিরুল ইসলাম নকিব, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান মো: ইউনুচসহ সরকারী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভায় বক্তারা কর্মদক্ষতার ভিত্তিতে এলাকার আইনশৃঙ্খলা এবং অপরাধ দমনে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। এছাড়াও শহরে-গ্রামে, পাড়া-মহল্লায় মাদক, সন্ত্রাস, ইভটিজিং ও কিশোর গ্যাং এর বিরুদ্ধে কমিউনিটি পুলিশিং এর সদস্যদের প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানানো হয়। এছাড়া সরকার এর বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড তুলে ধরা হয় এই সভা থেকে।

অধ্যক্ষ শাফিয়া খাতুন দ্বীপজেলা ভোলার নারী শিক্ষা, নারীদের অধিকার নিশ্চিতকরণ এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রয়েছে তার। গত তিন যুগের বেশি সময় ধরে সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত থেকে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। একই সাথে তিনি বর্তমানে ভোলা শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভোলা আবদুর রব স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এবং জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা, ভোলা জেলা স্কাউটের সাধারণ সম্পাদক, জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, মহিলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও শিক্ষার মানোন্নয়নে তিনি দেশের বাইরেও প্রশিক্ষণ নিয়েছেন। এর আগেও জঙ্গি, সন্ত্রাস, মাদক ও যৌন হয়রানি প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় আইজিপি পদক, জয়িতা সম্মাননা এবং জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে পুরস্কার পেয়েছেন।

এদিকে পুরস্কার পাওয়ায় বিশিস্ট সমাজ সেবক,শিক্ষাবিদ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ শাফিয়া খাতুন বলেন, এই কৃতিত্ব আমার একার নয়। এর দাবিদার কমিউনিটি পুলিশিং এর সকল সদস্যবৃন্দর। এ প্রাপ্তিতে কমিউনিটি পুলিশিংয়ের সাথে নিজের সম্পৃক্ততা আরও বাড়াতে আগামীতে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। এই কৃতিত্বকে ধরে রাখতে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরও গতিশীল করার কাজের প্রত্যয়ে সবার সার্বিক সহযোগিতা কামনা করছি। একই সাথে এ প্রাপ্তিতে তিনি পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন (বিপিএম (বার), পিপিএম, ভোলার পুলিশ সুপার মাহিদুজ্জামানসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অধ্যক্ষ শাফিয়া খাতুন  আরো বলেন, আমি পুরস্কারের জন্য কাজ করিনা, কাজ করছি দেশ-সমাজ এবং নারীদের অগ্রযাত্রার জন্য। কোনো নারী যেন গৃহবন্দি হয়ে না থাকে সেজন্য নারীদের অংশগ্রহণ ও অধিকার নিশ্চিতে প্রতিনিয়ত ছুটে চলেছি। ভবিষ্যতেও যেন সমাজের উন্নয়ন এবং নারীদের অধিকার নিশ্চিতে কাজ করতে পারেন সে জন্য সবার দোয়া চেয়েছেন।

LEAVE A REPLY