জেলেদের জালে আশানুরুপ ইলিশ পেতে অপেক্ষা করতে হবে কিছুটা দিন

0
1

মো: আফজাল হোসেন :: অবশেষে ভোলার মেঘনা-তেতুলিয়া ও সাগড়ের জেলেরা  দেখা পাচ্ছে কাংখিত ইলিশের। তবে তা আশানুরুপ না বলেই হতাশা থেকেই যাচ্ছে। যা পাওয়া যাচ্ছে তা আবার আকারের দিগ থেকে খুবই ছোট।যদিও মৎস্য অধিদপ্তর বলছে এমাসের মাঝামাঝি আরো বেশি ইলিশের দেখা পাবে জেলেরা।তাদের হতাশা কমে যাবে বলে আ<আ করছেন মৎস্য বিভাগ।

 

দীর্য দিন ধরেই দেখা নেই ইলিশের। নদীর পানি,জাল ও ইলিশের সাথে সম্পর্ক জেলেদের,সেই জেলেদের জালে দেখা মিলছিলো না রুপালী ইলিশের। দেরিতে হলেও কিছুটা ইলিশ ধরা পরতে শুরু করেছে জেলেদের জালে। তবে তুলনামুলক ভাবে অনেক কম। সরজেমিন জেলার সর্বদক্ষনের উপজেলা চরফ্যাশনের সামরাজ,মাইনুদ্দিনের মাছঘাটসহ বেশ কয়েকটি মাছঘাটে ঘুরে জেলেদের সাথে আলাপে জানাযায়,দীর্য দিন ধরে রুপালী ইলিশের সাথে দেখা পাচ্ছিলো না জেলেরা। এর ফলে চরম হতাশার মধ্যেপরে যায়। ধার-দেনা করে সংসার চালাতে হিমশিম খাচ্ছিলো। সেই জেলে জালে এখন ধরা পরতে শুরু করেছে ইলিশ। তবে সাইজের দিক থেকে খুবই ছোট। মাইনুদ্দিনের ঘাটে জাল বুনছিলো মো: কাদের। ইলিশ ধরা পরতে শুরু করাতেই সাগরে যাবার প্রস্ততি নিচ্ছেন। আবার অনেকেই সাগড় থেকে ফিরছেন ,তবে কথা হচ্ছে সাগড়ে আশানুরুপ ইলিশ ধরা পরছে না। ব্যায়ের সাথে আয়ের মিল খুজে পাচ্ছে না।

 

এবিষয় আলাপকালে মো: আলাউদ্দিন বলেন, আমার ট্রলারে প্রায় ২লাখ টাকার বাজার দিয়ে সাগড়ে পাঠিয়েছি,তবে মাছ নিয়ে এসেছে মাত্র ৭০/৮০ হাজার টাকার। আবার কখনো সোয়া লাখ কিংবা দেরলাখ টাকার। এভাবে চলতে থাকলে লোকসান কাঠিয়ে উঠতে কস্ট হবে। তবে মাছ আশানুরুপ নয়। আশা করচি আগামী ৪/৫দিনের মধ্যে বেশি মাছ পাব। নদীর পানি বৃদ্ধি আর বৃস্টি হচ্ছে,যে কারনে ইলিশের দেখা পাওয়া যাবে বলে আশা করছি। এছাড়া  সাহাবুদ্দিন মাঝি বলেন,সাগড়ে যাচ্ছি,কিছু ইলিশ ধরা পরছে। যা পাচ্ছি তাতে সমান সমান হচ্ছে। আশা করছি সামনে আরো ইলিশ পাব।

 

এদিকে চরফ্যাশনের সামরাজ ঘাটের আড়ৎ মালিক ও সমাবায় সমিতির সাধারন সম্পাদক মো: আলাউদ্দিন পাটোয়ারী বলেন,আগের চেয়েএখন কিছুটা ইলিশ ধরা পরছে জালে। তবে খুব বেশি না। আগে মোটেও ছিলো না। খালী ট্রলার সাগড় থেকে ঘাটে ফিরতো আর এখন ইলিশ নিয়ে ফিরছে। কিছুটা ইলিশ ধরাতো পরছে। আশা করা যাচ্ছে এই মাসের মাঝামাঝি দিকে আশানুরুপ ইলিশের দেখা আমরা পাব। তাতে পিছনের লোকসান কাটিয়ে উঠতে পারবো।

 

অপরদিকে জেলা সৎস্র কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন,মেঘনা ও সাগড়ে ইলিশের দেখা পাচ্ছে জেলেরা। তবে পুরোপুরি ইলিশের দেখা পেতে এখনো কয়েকটি দিন অপেক্ষা করতে হবে। বৃস্টি হচ্ছে আর নদী ও সাগড়ে পানি বৃদ্ধি পেয়েছে। ইলিশ এখন আস্তে আস্তে উপরে উঠে আসবে। মেঘনা নদী এবং সাগড়ে যা পাওয়া যাচ্ছে তা আকারে ছোট। আমি দেখেছি ইলিশের পেটে ডিম নেই। মুলত ইলিশ ডিম ছাড়ার জন্যই পানির উপরে উঠে আসে। আর তখনই জেলেদের জালে ধরা পরে ইলিশ।

LEAVE A REPLY