লোক দেখানো ও ফায়দা হাসিলের উদ্দ্যেশ্যে জাকাত দেওয়া শরিয়ত সম্মত নয়

0
520

এম মইনুল এহসান/ভোলা নিউজ ২৪ ডট নেট : ইসলামিক ফাউন্ডেশন, ভোলার উদ্দ্যোগে যাকাতের গুরুত্ব ও তাৎপর্য শীষক আলোচনা ও উদ্বুদ্ধকরন  সভা এবং ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে । বুধবার বিকেলে ভোলা ইসলামিক ফাউন্ডেশনের মিলনায়তনে  অনুষ্ঠিত যাকাতের গুরুত্ব ও তাৎপর্য শীষক আলোচনা ও উদ্বুদ্ধকরন সভা এবং ইফতার মাহফিলে ইসলামিক ফাউন্ডেশন ভোলার উপ-পরিচালক আবদুল কুদ্দুস নোমানের  সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক  মো: মাসুদ আলম ছিদ্দিক । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান  আলহাজ্ব মো: মোশারেফ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট আবদুল হালিম , জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ড শফিকুল ইসলাম ।
প্রধান আলোচক হিসেবে যাকাতের গুরুত্ব ও তাৎপর্য শীষক আলোচনা ও উদ্বুদ্ধ করন বিষয়ে বক্তব্য রাখেন  ইসলামিক ফাউন্ডেশন ভোলার মাস্টার ট্রেইনার মুফতি মাও: রিয়াজ উদ্দিন কাশেমী  । তিনি বলেন , সম্পদের সুষম বন্টনের জন্য  আল্লাহ তায়ালা জাকাত ফরজ করেছেন । “স্বর্ণ-রূপা , নগদ অর্থ , ব্যাবসায়িক সম্পদ , ফল-ফসল ও গবাদি পশু” মোট ৫ প্রকার সম্পদের  জন্য জাকাত দেওয়া ফরজ । ঋনগ্রস্থ থাকা  ব্যাতিত বর্তমান সময়ে  ৫২৫০০ হাজার টাকা বা তার অধিক সম্পদের  মালিক তার মোট সম্পদের  উপর  ৪০ ভাগের ১ভাগ  সম্পদ বছরে  জাকাত দিতে হবে । যারা যাকাত  প্রদান করবে না তাদের  বিষয়ে পবিত্র কুরআনে কঠোর হুশিয়ারি প্রদান করা হয়েছে ।  সুরা তওবার ৩৪-৩৫ নম্বর  আয়াতে আল্লাহ তায়ালা বলেন-“ যারা স্বর্ণ-রুপাকে পুঞ্জিভুত করে রাখে এবং  তার থেকে জাকাত দেয় না, তাদের কে যন্ত্রনা দায়ক শাস্তির সু-সংবাদ দিন ”।  ধনিদের এ বিষয়ে খেয়াল রাখো উচিত যে , যাকাত  প্রদান দরিদ্রদেও  প্রতি করুনা নয় , বরং এটি আল্লাহ প্রদত্ত ধনিদের সম্পদে গরিবের  অধিকার । বর্তমানে  আমাদের সমাজে অনেকে আছেন , যারা লোক দেখানো এবং অন্য কোন ফায়দা হাসিলের উদ্দ্যেশ্যে যাকাতের নামে যাকাতের শাড়ি ( মশারির মত পাতলা কাপুরের ) ও লাইনে দাড় করিয়ে  সামান্ন কিছু টাকা জাকাত দেন । জাকাতের কাপর আনতে গিয়ে পদ দলিত হয়ে মানুষ মারা যাওয়ার মত ঘটনা আমাদের দেশে ঘটেছে । এই ভাবে জাকাত দেওয়া  শরিয়ত সম্মত নয়  । তিনি শরিয়ত সম্মত ভাবে আল্লাহর ফরজ হুকুম জাকাত প্রদানের জন্য সকলের প্রতি আহবান জানান ।
অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন , ভোলা ইমাম সমিতির সভাপতি ও বকুলতলা জামে মসজিদেও খতিব আলহাজ্ব মাও: মীর বেলায়েত হোসেন । ইফতার মাহফিলে  আলেম ওলামা সহ সুশীল সমাজের লোকজন অংশ গ্রহন করে ।

LEAVE A REPLY