ভোলায় ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যা দিবস উদযাপন

0
443
dav

ভোলা নিউজ ২৪ ডট নেট : সেইন্ট-বাংলাদেশ এর আয়োজনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র কারিগরি ও আর্থিক সহযোগীতায়
আজ ২৮ মে, ২০১৮ তারিখ সকাল ১১টায়  “ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যা দিবস ২০১৮” উপলক্ষে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ বছরের প্রতিপাদ্য ছিল ‘‘আর নয় কোন বাঁধা” সুস্থ ও পরিচ্ছন্ন মাসিক পরিচর্যার মাধ্যমে নারী ও কিশোরীদের ক্ষমতায়ন’’। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা: মো: মুজাহিদুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক পরিবার ও পরিকল্পনা অধিদপ্তর ভোলা মাহামুদুল আজাদ।

সভায় উপস্থিত ছিলেন, ইউনিসেফ এলজিসি কার্যক্রম জেলা সমন্বয়কারি আবদুস সালাম, কোস্ট ট্রাষ্ট আইইসিএিম প্রকল্প  মোঃ মিজানুর রহমান, ব্রাক জেলা সমন্বয়কারি মোঃ আশরাফ, সেইন্ট বাংলাদেশ এর পক্ষে মোঃ শরীফুল ইসলাম, উপজেলা ওয়াশ কো-অর্ডিনেটর মোঃ জাহিদুজ্জামান জাহিদ, প্রকৌশলী মোঃ আবু রায়হান প্রমুখ।
এছাড়াও বিভিন্ন এন.জি.ও প্রতিনিধি, সাংবাদিক ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থেকে অত্যন্ত গুরুত্বের সাথে ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যা দিবসের তাৎপর্য ও অবস্থান তুলে ধরেন।

“প্রান্তিক কিশোরী ও নারীর মাসিক পরিচর্যা ও বাঁধাসমূহ; না বলা কথামালা” শীর্ষক উপস্থাপনার উপর  মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন থেকে প্রায় শতাধিক কিশোরী অনুষ্ঠানে অংশগ্রহণ করে প্রাণবন্ত আলোচনায় অংশ নেয়। ঋতুকালীন সময়ে নারীর স্বাস্থ্য ব্যবহার বিধি ও এর পরিচর্যা, ঋতুকালীন জটিলতা, অভ্যাসগত আচরণ, শিক্ষা প্রতিষ্ঠান ও পারিবারিক ভূমিকা ইত্যাদি বিষয়ে গুরুত্ব পায়। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধি, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কিশোরীদের ঋতুকালীন পরিচর্যা বিষয়ে ব্যবস্থা গ্রহণ, পানি সরবরাহের নিশ্চয়তা, আলাদা স্বাস্থ্যকর বাথরুমের ব্যবস্থা, দেশীয় কাঁচামাল, প্রযুক্তি ব্যবহার করে স্যানিটারী নেপকিন তৈরী মাধ্যমে মূল্য কমিয়ে সকলের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসা, ঋতুকালীন অবস্থার বিভিন্ন ধরনের ট্রমা থেকে মুক্তি পেতে টেলিফোনিক কাউন্সিলিংকে উৎসাহিত করা ও ভালো মানের স্যানিটারী প্যাড ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করাসহ নানা বিষয়ে প্রস্তাবনা তুলে ধরা হয়।

LEAVE A REPLY