মনপুরায় পাখি শিকারের সময় ৪ পর্যটক আটক, জেল-জরিমানা

0
617

মনপুরা প্রতিনিধি ।। ভোলার মনপুরা উপজেলায় ঘুরতে এসে পাখি শিকার করায় সময় ৪ পর্যটককে আটক করে উপজেলা নির্বাহী অফিসার আবদুল আজিজ ভূঁঞা। এই সময় পর্যটকদের কাছ থেকে একটি এয়ারগান, ১ টি ঘুঘু ও ৭টি সিগারেট ভর্তি ১৫ গ্রাম গাঁজা জব্দ করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পাখি শিকােেরর দায়ে ৩ পর্যটকের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা ও অপরদিকে গাঁজা বহনের দায়ে এক পর্যটককে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দেন।
শনিবার (২১ এপ্রিল) সকাল ১১টায় উপজেলা নির্বাহী অফিসার আবদুল আজিজ ভুইয়ার নের্তৃত্বে বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা সুকুমার চন্দ্র শীল ও ইউপি চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী দীপক অভিযান পারিচালনা করে উপজেলার হাজিরহাট ইউনিয়নের চরফৈজুদ্দিন গ্রামের চৌমুহনী মোড় সংলগ্ন রাস্তার উপর পাখি শিকার করা অবস্থায় ৪ পর্যটককে আটক করে। আটকৃত পর্যটকরা হলেন, আতাউল হোসেন(৩০), মোঃ মোহন খান (৩৫), ওয়াহিদ আলম (৩২) এবং বাদল(৩০)। এদের বাড়ি বরিশাল ও সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায়।

উপজেলা নির্বাহী অফিসার আবদুল আজিজ ভূঞাঁ জানান, শনিবার সকালে একদল পর্যটক মনপুরায় পাখি শিকার করছেন এমন খবরে অভিযান পরিচালনা করে ৪ পর্যটককে হাজিরহাট ইউনিয়নের চৌমুহনী রাস্তার উপর থেকে পাখি শিকার করা অবস্থায় আটক করা হয়। এদের মধ্যে এক পর্যটকের কাছে ৭টি সিগারেট ভর্তি আনুমানিক ১৫ গ্রাম গাঁজা পাওয়া যায়। আটককৃত পর্যটকদের মধ্যে পাখি শিকার করার অপরাধে মোঃ মোহন খান, ওয়াহিদ আলম ও বাদলকে বন্যপ্রাণী সংরক্ষন ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৩মাসের জেল দেওয়া হয়েছে। অপরদিকে তাদের সঙ্গে থাকা অপর পর্যটক আতাউল হোসেনকে গাঁজা বহনের দায়ে ৬ মাসের বিনাশ্রম জেল দেওয়া হয়েছে।

LEAVE A REPLY