হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১১ জনের ২০ বছর করে কারাদণ্ড

0
377

ভোলা নিউজ ২৪ ডটনেট ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় ১১ জনকে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডবিধির দুটি ধারায় তাদের এ সাজা দেয়া হয়েছে। মামলায় অন্য একজনকে খালাস দেয়া হয়েছে। রোববার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের অস্থায়ী আদালতের বিচারক ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. জাহিদুল কবির এ রায় দেন।

সাজার আদেশ পাওয়া ১১ আসামি হলেন- লেফটেন্যান্ট কর্নেল খন্দকার আবদুর রশীদ, মো. জাফর আহম্মদ, শাজাহান বালু, হুমায়ুন কবির ওরফে হুমায়ুন, মিজানুর রহমান, গাজী ইমাম হোসেন, খন্দকার আমিরুল ইসলাম কাজল, ফ্রিডম সোহেল, সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদ ও জর্জ মিয়া গোলাম সারোয়ার ওরফে মামুন।

এর আগে ১৫ অক্টোবর শেখ হাসিনা হত্যাচেষ্টা ও ১৬ অক্টোবর বিস্ফোরক আইনে মামলার রায়ের জন্য আজকের দিন (২৯ অক্টোবর) ধার্য করেন আদালত।

প্রসঙ্গত, ১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে ফ্রিডম পার্টির নেতৃত্বে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে গুলি ও গ্রেনেড নিক্ষেপ করা হয়। শেখ হাসিনা তখন ওই বাসাতেই থাকতেন এবং ঘটনার সময় ওই বাড়িতেই তিনি অবস্থান করছিলেন। ওই ঘটনায় বাড়ির নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল ইসলাম একটি মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল ৩২ নম্বরের বাড়িতে অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে এবং ‘কর্নেল ফারুক-রশিদ জিন্দাবাদ’ বলে স্লোগান দিতে দিতে পালিয়ে যায়।

LEAVE A REPLY