ভোলায় শাখা খাল রক্ষার দাবীতে জেলেদের মানববন্ধন

0
223

ভোলা নিউজ২৪ডটনেট।। ভোলা সদরের ইলিশা ইউনিয়নের জংশন বাজারের সোনাডগী এলাকায় বেড়ী বাঁধ নির্মাণ করার খাল বন্ধ হওয়ার কারণে ঝড় জলোচ্ছ্বাসের সময় জেলেদের নৌকা ও ট্রলার খালে নিরাপাদ আশ্রয়ে রাখতে পারছেন না। এতে ভোগান্তিতে পরেছে প্রায় ১০ হাজার জেলে। তাই জেলেদের সম্পদ ও জীবন রক্ষার ২ টি শাখা খালের দাবীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার দুপুরে ভোলার ইলিশা ইউনিয়নের ভূক্তভোগী জেলে, মাছ ব্যবসায়ী ও কৃষকদের আয়োজনে জংশন বাজারের সোনাডগী বেড়ী বাঁধ এলাকায় ঘন্টাব্যাপি এ সমাবেশ ও মানববনন্ধন অনুষ্ঠিত হয়।
এসময় বক্তব্য রাখেন, স্থানীয় ইউপি সদস্য কামাল হোসেন, স্থানীয় আনোয়ার হোসেন, মঞ্জু মিঝি, মৎস্য ব্যবসায়ী মিজান হাংসহ প্রমূখ।
এসময় বক্তারা বলেন, ভোলার মেঘনা নদীর তীর সংরক্ষণ বাঁধ নির্মাণের সময় প্রায় ২০ কিলোমিটার এলাকার সব গুলো শাখা খালের মুখ বন্ধ করে দেয়ায় জেলেদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। নদী থেকে মাছ ধরে এসে নৌকা গুলো নিরাপদে রাখার কোন ব্যবস্থা করা হয়নি। এতে ভোগান্তির শিকার হচ্ছে এসব এলাকার হাজার হাজার জেলে। নদী তীরে নৌকা রাখতে গিয়ে একদিকে যেমন ফুটো হয়ে যাচ্ছে জেলেদের নৌকা অপর দিকে প্রতিনিয়ত চুরি হচ্ছে নৌকা ও জাল। তাই খাল গুলোর মুখ খোলা রাখা কিংবা নির্দিষ্ট দূরত্বে পোতাশ্রয়ের মত বিকল্প ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন জেলেরা।

বক্তারা বলেন, ইলিশা ইউনিয়নের জংশন বাজারের সোনাডগী এলাকার খালটি দু’মূখো খাল ছিলো। ওই সাড়ে ৩ কিলোমিটার এলাকার মধ্যে আর কোন খাল নেই। কিন্তু বেড়ী বাঁধ ও ব্লাক বাঁদের কারণে খালটি ভড়াট করে ফেলছে পাউবো ঠিকাদাররা। এ খালটি ভড়াট হয়ে গেলে স্থানীয় মৎস্য জীবি ও কৃষকরা বিপাকে পড়বে। তাই পরিকল্পিতভাবে স্লুইজ গেট নির্মাণ করে খালটি রক্ষার জন্য দাবী করেছেন তাদের।
উল্লেখ্য, সাম্প্রতিক ওই এলাকায় ভাংতির খাল, পন্ডিতের খাল ও পাটওয়ারীর খাল ব্লাক বাঁধের কারণে ভড়াট হয়ে যাওয়াতে জেলেরা তাদের নৌ, ট্রলার নদীতে রাখতে হয়। এতে দূর্জোগ মুহুত্তে নদীতে অনিরাপদে রাখায় ব্যাপক ক্ষতির পড়ে জেলেদের জাল , নৌকা ও ট্রলার ।

LEAVE A REPLY