অনেক নতুনত্ব এবারের বাণিজ্য মেলায়

0
371

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৪ তম আসর শুরু হয়েছে আজ। এবারের মেলায় রয়েছে বেশ কিছু নতুনত্ব। ক্রেতা-দর্শনার্থীদের সুবিধার্থে  এবারই প্রথম অন-লাইনে টিকিট কেনার ব্যবস্থা করা হয়েছে। মেলা প্রাঙ্গণে দুটি ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার রাখা হয়েছে। ওয়েব ও মোবাইল অ্যাপসের মাধ্যমে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের নাম, স্টল নম্বর, অবস্থানসহ আরও বিভিন্ন তথ্য ক্রেতারা জানতে পারবেন। এছাড়াও এবার আরও কিছু নতুন বিষয় রাখা হয়েছে মেলাতে।

এদিকে এবারের বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে বাংলাদেশসহ ২৩ দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান। মেলায় মোট স্টল ৬০৫টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন সংখ্যা ১১০টি, মিনি প্যাভিলিয়ন ৮৩টি এবং বিভিন্ন ক্যাটাগরির ছোট স্টল রয়েছে ৪১২টি। এসব প্যাভিলিয়ন ও স্টলে বিক্রি হবে বেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স, ইলেক্ট্রনিক্স ও ইলেট্রিক্যাল পণ্য, পাট-পাটজাত পণ্য, গৃহস্থলীর সামগ্রি, চামড়া ও চামড়াজাত পণ্য, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, সিরামিকসহ আরও অনেক পণ্য। এক কথায় বাণিজ্য মেলার প্যান্ডেলের মধ্যেই মিলবে নিত্যব্যবহৃত প্রায় সব ধরণের পণ্য। 
 
প্রতি বছর ১ জানুয়ারি বাণিজ্য মেলা শুরু হলেও এবার জাতীয় নির্বাচনের জন্য শুরু হলো ৯ জানুয়ারি। শেষ হবে ৮ ফেব্রæয়ারি। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। গতবারের মতো এবারের মেলায়ও প্রবেশ মূল্য রাখা হয়েছে ৩০ টাকা। আর অপ্রাপ্ত বয়স্কদের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। বাণিজ্য মেলায় আসতে আগ্রহী ক্রেতা-দর্শনার্থীরা যে কোনো স্থান থেকে ওয়েব ও মোবাইল অ্যাপ্স-এর মাধ্যমে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ও ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে মেলার প্রবেশ টিকিট কিনতে পারবেন। অবশ্য এর  জন্য ২ টাকা সার্ভিস চার্জ গুনতে হবে ক্রেতাকে। www.e-ditf.com ওয়েবসাইট থেকে অন-লাইনে টিকিট কেনা যাবে। 

এবারই প্রথম মেলার বিশেষ আকর্ষণ হিসাবে থাকছে দর্শনার্থীদের জন্য পর্যাপ্ত সবুজ চত্ত¡র, বিশ্রামের জন্য আরামদায়ক ও শোভন বেঞ্চ । তাছাড়া ক্রেতা-দর্শনার্থীদের স্বাচ্ছন্দে চলাচলের জন্য এবার মেলা প্রাঙ্গণ হকার ও ভিক্ষুক মুক্ত রাখা হবে। মেলায় আগত দর্শনার্থীদের বিনোদন দেয়া এবং নতুন প্রজন্মকে দেশের কৃষ্টি কালচার এবং মুক্তিযুদ্ধেও চেতনা সম্পর্কে উদ্বুদ্ধ করতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া এবারই প্রথম মেলার লে-আউট প্লান টাস স্ক্রিন ছাড়াও ডিজিটাল বেøা-আপ বোর্ডেও মাধ্যমে উপস্থান করা হবে। 

বিগত কয়েক বছরের মতো এবারের বাণিজ্য মেলাতেও রাখা হয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। তবে গত বারের তুলনায় এবার বঙ্গবন্ধু প্যাভিলিয়নের আকার প্রায় দ্বিগুন করা হয়েছে। তাছাড়া এবার বঙ্গবন্ধু প্যাভিলিয়নকে অন্যবারের তুলনায় অধিকতর সুন্দর, নান্দনিক করে স্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ভেতরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া প্যাভিলিয়নটির ভেতর বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। 

 এবারের মেলায় নিরাপত্তার বিষয়টিকে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে গোয়েন্দা সংস্থার সদস্য ছাড়াও আনসার, পুলিশ আর্মড পুলিশ, বিজিবি ও র‌্যাব নিয়োজিত থাকবে। মেলার বিভিন্ন পয়েন্টে ১০০টি সিসিটিভি স্থাপন করা হয়েছে। তাছাড়া মেলার প্রবেশ পথে প্রয়োজনীয় সংখ্যক আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের ব্যবস্থা থাকবে। মেলায় প্রতি বছর অনেক পকেমার ধরা পড়ে। পকেমার ছাড়াও অন্যান্য অপরাধে মেলা প্রাঙ্গণে যারা অপরাধ করবে তাদের শাস্তি দেওয়ার জন্য ২টি হাজতখানার ব্যবস্থা রাখা হয়েছে। 

প্রতি বছরই মেলায় আগত ক্রেতার অভিযোগ থাকে পণ্য ও খাবারের বাড়তি মূল্য নিয়ে। ব্যবসায়ীরা যাতে বেশি মূল্য নিতে না পারে সেটি তদারকির জন্য মেলা প্রাঙ্গণে এবারও ভোক্তা অধিদফতরের অফিস খোলা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কর্তৃক নিয়োজিত ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত টিম মেলা চলাকালীন সময় প্রত্যেক দিন ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করবে। এছাড়া মেলায় ব্যাংকিং লেনদেনের জন্য সোনালী ব্যাংকের ৫টি বুথ রাখা হয়েছে।
 

LEAVE A REPLY