পেসারবিহীন বাংলাদেশ একাদশ!

0
357

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। মিরপুর উইকেটের চাহিদা কিংবা নির্বাচকদের সিদ্ধান্ত—যা-ই হোক না কেন, এই প্রথম কোনো প্রতিষ্ঠিত পেসার ছাড়াই টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে একমাত্র পেসার হিসেবে দলে ছিলেন মুস্তাফিজুর রহমান। তবে দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে অনুশীলনে মুশফিকুর রহিম চোট পাওয়ায় উইকেটরক্ষক হিসেবে দলে সুযোগ পেয়েছেন লিটন দাস। ফলে গত টেস্টের একমাত্র পেসার মুস্তাফিজও নেই এই টেস্টে।

অবশ্য বাংলাদেশ দলে একজন স্লো-মিডিয়াম পেসার আছেন। তিনি সৌম্য সরকার। ওপেনিংয়ে ব্যাটিংয়ের পাশাপাশি মাঝেমধ্যে পেস বোলিংটাও করে থাকেন তিনি। তবে সেটিও পেশাদার পেসার হিসেবে নয়। সম্প্রতি জাতীয় লিগে সৌম্য ভালো বল করে নজরে এসেছেন। এক ম্যাচেই শত রানের পাশাপাশি বল হাতে পেয়েছিলেন ৫ উইকেট। সেটিই হয়তো ভরসা জোগাবে দলকে।

প্রথম টেস্টে চট্টগ্রামে বাংলাদেশের হয়ে সবকটি উইকেট পেয়েছেন স্পিনাররা। একমাত্র পেসার মুস্তাফিজ বল করেছেন দুই ইনিংস মিলিয়েই মাত্র চার ওভার! ফলে স্পিন উইকেটে তাঁকে না খেলিয়ে লিটন দাসকে দলে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। অন্যদিকে মুশফিক খেলবেন শুধু ব্যাটসম্যান হিসেবে। লিটন সাধারণত ওপেনার হিসেবে দলে খেললেও এবার তিনি উইকেটরক্ষক হিসেবে দলে সুযোগ পেয়েছেন।

অবশ্য প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ দলে নিয়েছে দুজন পেসারকে। কেমার রোচ ও লুইসকে নিয়ে তাঁদের পেস আক্রমণ সাজিয়েছেন ক্রেইগ ব্রাফেট। অন্যদিকে ক্রিজের কথা বিবেচনা করে কোনো প্রতিষ্ঠিত পেসারকেই দলে নেয়নি বাংলাদেশ।

দ্বিতীয় টেস্ট শেষেই বোঝা যাবে কোনো বিশেষ পেসার ছাড়াই বাংলাদেশের টেস্ট দলের সিদ্ধান্ত কতটা যৌক্তিক।

LEAVE A REPLY