ভোলার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

0
398

স্টাফ রিপোর্টার  : ভোলা জেলার বিভিন্ন উপজেলায় প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে উপজেলা মৎস্য অফিস। বুধবার বিকাল ৩টায় ভোলা সদর, লালমোহন, তজুমদ্দিন, বোরহানউদ্দিন, দৌলতখান, চরফ্যাশন, মনপুরা উপজেলা মৎস্য অফিসের হল রুমে সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তাগণ।
ভোলা সদর ঃ জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে ভোলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছে ভোলা জেলা প্রশাসন। জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের যৌথ আয়োজনে বুধবার (১৮ জুলাই) বিকাল ৪টার দিকে জেলা প্রশাসনের কার্যালয়ে সভা কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক।
জেলা মৎস্য অফিসার মো: আহসান হাবীব খানের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: আসাদুজ্জামান, দৈনিক দক্ষিণপ্রান্তের সম্পাদক নজরুল হক অনু সহ ভোলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮কে সফল করার জন্য ভোলায় কর্মরত সাংবাদিকদের সহয়তা কামনা করেন। এসময় সাংবাদিকরা ভোলার মৎস্য ক্ষেত্রে সাফল্য অর্জন করার জন্য জেলা মৎস্য অধিদপ্তরকে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।
এসময় জেলা তথ্য অফিস ও বেসরকারি সংগঠন কোস্ট ট্রাস্ট ইকোফিস প্রকল্পের সদস্যরা উপস্থিত ছিলেন।
লালমোহন ঃ লালমোহন উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে উপজেলা মৎস্য অফিস। বুধবার বিকাল ৩ টায় উপজেলা মৎস্য অফিসের হলরুমে সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) মো. রুহুল কুদ্দুস।
লিখিত বক্তব্যে মৎস্য অফিসার জানান, ১৮-২৪ জুলাই মোট ৭ দিন বিভিন্ন কর্মসুচি বাস্তবায়ন করা হবে। কর্মসুচির মধ্যে রয়েছে, মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষে হাটবাজার ও জনবহুল স্থানে মাইকিং, ব্যানার ফেস্টুন সহযোগে র‌্যালী, উদ্বোধন অনুষ্ঠান ও আলোচনা সভা। মাছের পোনা অবমুক্ত করণ, আলোচনা সভা ও মৎস্য সপ্তাহ উদ্বোধন, ফরমালিন বিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল র্কোট পরিচালনা, লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে মৎস্যচাষ বিষয়ক বির্তক প্রতিযোগিতা, মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা, মৎস্য সপ্তাহ ২০১৮ শেষে মূল্যায়ণ ও সমাপনী অনুষ্ঠান এবং মৎস্য চাষীর মাঝে পুরস্কার বিতরণ।
তজুমদ্দিন ঃ তজুমদ্দিন উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে উপজেলা মৎস্য অফিস। বুধবার দুপুর ১২টা উপজেলা মৎস্য অফিসের হলরুমে সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা করেন উপজেলা মৎস্য অফিসার (অ.দা) আমির হোসেন। সংবাদ সম্মেলন ১২ টায় শুরু হয়ে তা চলে দুপুর দেড়টা পর্যন্ত।
লিখিত বক্তব্যে মৎস্য অফিসার জানান, ১৮-২৪ জুলাই মোট ৭ দিন বিভিন্ন কর্মসুচি বাস্তবায়ন করা হবে। কর্মসুচির মধ্যে রয়েছে, সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন, মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষে হাটবাজার ও জনবহুল স্থানে মাইকিংয়ের মাধ্যমে প্রচার করা। র‌্যালী, মাছের পোনা অবমুক্ত করণ, আলোচনা সভা ও মৎস্য সপ্তাহ উদ্বোধন, শশীগঞ্জ মধ্যবাজার মৎস্যচাষী, মৎস্য আড়ৎদার, মাছ বিক্রেতা এবং বিভিন্ন স্তরের জনগণ নিয়ে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের সময়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা, চাঁদপুর সরকারী উচ্চবিদ্যালয়ে মৎস্য চাষ বিষয়ক সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শণ, শশীগঞ্জ বাজারে মৎস্য বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হবে ও মৎস্য সপ্তাহ ২০১৮ মূল্যায়ণ ও সমাপনী অনুষ্ঠান এবং মৎস্যচাষে সফল ৩ জন মৎস্যচাষীর মঝে পুরস্কার বিতরণ।
চরফ্যাসন ঃ প্রতি বছরের ন্যায় এই বছরেও সারা দেশব্যাপী প্রচুর আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮। বুধবার দুপুর ২টায় উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে গণমাধ্যম কর্মীদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কনফারেন্সে লিখিত বক্তব্য পাঠ করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার।
এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। সারা দেশের ন্যায় চরফ্যাসন উপজেলাতেও সাত দিনব্যাপী কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। নদীমাতৃক বাংলাদেশে মৎস্য সম্পদের গুরুত্ব অপরিসীম। বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন এবং অর্থনৈতিক উন্নয়নে মৎস্য খাত অসামান্য অবদান রেখেছে। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় প্রায় ৬০% আমিষের যোগান দেয় মাছ। অর্থনতিক সমীক্ষা ২০১৭ এর তথ্য মতে এদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রায় ৪.৩৭% এবং মোট কৃষিজ আয়ের ২৩.২৭% আসে মৎস্য খাত হতে। দেশের মোট জনগোষ্ঠীর ১০.৫৬% লোক এ স্টেরের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকে। সমুদ্র বিজয়ের ফলে দেশের আয়তনের প্রায় সম পরিমান এলাকা আমাদের জলসীমার অন্তর্ভুক্ত হয়েছে যা মৎস্য খাতের উন্নয়ন সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে। এসময় সকল সংবাদকর্মী ও মৎস্য অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY