যৌন নির্যাতনের দায়ে খুবি শিক্ষক চাকরিচ্যুত

0
524

ভোলা নিউজ ২৪ ডটনেট:ছাত্রীকে যৌন নির্যাতনের দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত বিভাগের এক শিক্ষককে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাজ্জাদ হাবিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চাকরিচ্যুত ওই শিক্ষকের নাম অধ্যাপক ড. শরীফ উদ্দিন। ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠায় এক বছর ধরে তিনি সাময়িক বরখাস্ত ছিলেন।

রেজিস্ট্রার অধ্যাপক ড. সাজ্জাদ হাবিবুল ইসলাম জানান, প্রায় এক বছর আগে এক ছাত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। পরে অধ্যাপক মোছাম্মৎ হোসনে আরাকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসঙ্গে ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। তদন্তে ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় কমিটি ওই শিক্ষকের শাস্তির সুপারিশ করেছে।

হাবিবুল ইসলাম আরো জানান, গত ২৩ আগস্ট অনুষ্ঠিত সিন্ডিকেটের ১৯২তম সভায় তদন্ত কমিটির ওই প্রতিবেদন উপস্থাপন করা হয়। সভায় অধ্যাপক ড. শরীফ উদ্দিনের অপরাধের ধরন, গুরুত্ব ও মাত্রা বিবেচনায় রেখে ‘উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি ও নিপীড়ন নীতিমালা, ২০০৮’-এর ৬.৩(ঝ) নম্বর ধারা অনুযায়ী নৈতিক অসচ্চরিত্রতার দায়ে তাঁকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আতিয়ার রহমানও ওই শিক্ষককে চাকরিচ্যুত করার বিষয়টি জানিয়েছেন।

LEAVE A REPLY