ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে বার্ষিক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
780

আদিল হোসেন তপু, ভোলা নিউজ ২৪ ডট নেট ॥ “যুক্তির আলোয় খুজিঁ জ্ঞানের মুক্তি” এই স্লোগানকে সামনে রেখে ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে বার্ষিক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বুধবার (২০সেপ্টেম্বর) কলেজ মিলনায়তনে জেলা পরিষদের সহযোগিতায় ও সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে আয়োজনে প্রতিযোগিতার বিষয় নির্ধারন করা হয় “কিশোর কিশোরীদের বিপথগামী করতে প্রধানত মোবাইল ফোনই দায়ী” এই বিষয়কে সামনে রেখে সংসদীয় মাধ্যমে বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় বিতার্কিরা তাদের বক্তব্যর মাধ্যমে মোবাইল ফোনের সুফল ও কুফল সম্পর্কে তুলে ধরেন। তারা বলেন মোবাইল ফোন বর্তমান সময়য়ের জন্য আর্শীবাদ। কারন এই মোবাইল ফোন দিয়ে বিশ্বের অল্প সময়ের মধ্যে ইন্টারনেট এর মাধ্যমে যে কোন তথ্য পাওয়া যায়। এর মাধ্যমে শিক্ষার্থীরা দ্রুত বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করে থাকে। বর্তমানে মোবাইল ফোনে দিয়ে কারেন্ট এর বিল থেকে শুরু করে মোবাইল ব্যাকিং সব কিছুর সুবিধা পাওয়া যায়। আবার বিপক্ষ দল বলছেন মোবাইল ফোন এর জন্য আত্মহত্যা থেকে শুরু করে বিভিন্ন গ্যাং স্টার গ্রুপ গড়ে উঠছে।
ফলে সমাজের উঠতি তরুর-তরনীরা মোবাইল ফোন দিয়ে খারাপ সাইডে ঠুকে খারপ কাজে ধাপিত হয় বলে বক্তারা তাদের বক্তব্য তুলে ধরেন। বির্তক প্রতিযোগিতায় বিরোধী দল দ্বাদশ শ্রেনী ২৪৯ নম্বর পেয়ে বিজয়ী লাভ করে। শ্রেষ্ঠ বক্তা হন বিরোধী দলের হুমায়রা আক্তার।
বির্তক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরন করেন ভোলা জেলা পরিষদ এর চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল মমিন টুলু।
সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে অধ্যক্ষ প্রফেসার মো: শামসুল আলম এর সভাপত্বিতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গির,নাজিউর রহমান কলেজ অধ্যক্ষ মাকসুদুর রহমান, ভোলা থানার (ওসি)মীর খাইরুল কবীর ,সহকারী অধ্যক্ষ হারুনুর রশিদ, সহযাগী অধ্যাপক ফরিদ আহম্মেদ প্রমুখ।
বির্তক প্রতিযোগিতায় প্রধান অতিথি ভোলা জেলা পরিষদ এর চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল মমিন টুলু বলেন- বির্তক একজন শিক্ষার্থীর মেধাকে সানিত করে। তাকে নতুন নতুন বিষয় এর সাথে সর্ম্পক্ত রেখে জ্ঞান এর ভান্ডারকে পর্শিদ করে। তাই প্রতিটি ছেলে-মেয়ের উচিত বির্তক প্রতিযোগিতায় অংশ নেয়া।
এসময় তিনি আরো বলেন- তোমরা আগামী দিনের ভবিষৎত । তাই তোমাদের সবধরনের বিশষ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। ভোলা সুনাম রক্ষা করতে হবে। এসময় তিনি নারী শিক্ষাকে এগিয়ে নিতে জেলা পরিষদ এর মাধ্যমে সবধরনের সহযোগিতা করা হবে বলে আশ্বস্ত করেন।
বির্তক প্রতিযোগিতার স ালনা করেন সহকারী অধ্যক্ষ (বাংলা) ইব্রাহীম শামীম। বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন- সহযোগী অধ্যাপক ( ইংরেজী)এনায়েত উল্যাহ,সহকারী অধ্যাপক হুমায়ুন কবির,সহকারী অধ্যাপক জামাল হোসেন,স্পিকার এর দায়িত্ব পালন করেন-প্রভাষক হাফিজুর রহমান,।
সরকারি দলের প্রতিযোগিরা হলেন-ইশরাত জাহান রুপা,সাদিয়া আমেনা,সানজিদা ইয়াসমিন,তানজিহা তনু,ফারজানা আক্তার। বিরোধী দলে বির্তাকিরা হলেন-হুমায়রা আক্তার রমিযা,সামিনুর হক তানহা,কারিমা রশিদ মিহি, ইহতি শামুন, হুমায়রা রশিদ নিসা ।
প্রতিযোগিতায় জেলা পরিষদ থেকে প্রত্যোকে প্রতিযোগীকে ১ হাজার টাকা করে পুরষ্কার বিতরন করা হয়।

LEAVE A REPLY