ভোলায় কিশোরী ক্লাব পরিদর্শনে ইউনিসেফের প্রতিনিধি দল

0
426

ভোলা নিউজ ২৪ ডট নেট।। ভোলায় কিশোরী ক্লাবের কার্যক্রম পরিদর্শন করেন ইউনিসেফের ৬ সদস্যর একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। বুধবার বিকালে তারা ইউনিসেফ’র  সহযোগিতায়  কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশু বিবাহ রোধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্পের পরিচালিত শিবপুর ইউনিয়নের “ডালিয়া” কিশোরী ক্লাব পরির্দশন করেন প্রতিনিধি দলটি। এসময় তারা কিশোর-কিশোরী ক্লাবের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। এসময় কিশোরী ক্লাবের সদস্যরা তাদের ক্লাবের মাধ্যমে বিভিন্ন অর্জন,সমস্যা,উদ্দেশ্যবলী ও সামাজিক কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন।

এসময় ক্লাবের সহায়ক নূপর, ফারজানা, লিজা, সুমাইয়া, ইমা, সীমা সহ আরো অনেক কিশোরীরা প্রতিনিধি দলকে বলেন আমরা আগে বাল্যবিয়ের ফলে বিভিন্ন ক্ষতির বিষয় সম্পর্কে তেমন অবগত ছিলাম না। এই ক্লাবে এসে আমরা বাল্য বিয়ের কুফল সম্পর্কে জানতে পেরেছি। এখনা আমরা আমাদের ক্লাবের কেউ মেয়েদের ১৮ ও ছেলেদের ২১ বছর বয়স এর আগে বিয়ে বসিনা। কোথাও যদি কোন বাল্য বিয়ে হতে শুনি আমারা কিশোরীরা তা বন্ধ কররা চেষ্টা করি।

ইতিমধ্যে আমাদের ক্লাব থেকে ১২টির মতো বিয়ে বন্ধ করেছে, ইভটিংজি রোধ করেছি, জন্মনিবন্ধন সম্পর্কে মানুষকে সচেতন করা, হাতধোয়া সম্পর্কে সচেতন করছি, ঝড়েপড়া শিশুদের স্কুলমুখী করতে কাজ করছি। এছাড়াও জলবায়ু পরিবর্তন সম্পর্কে আমরা কিশোর-কিশোরী সচেতন করি,দুযোর্গ-সম্পর্কে সচেতন হই। এছাড়াও ক্লাবে এসে আমার বিনোদনমূলক অনুষ্ঠান ও খেলাধুলা করে থাকি বলে জানায়। এই ক্লাবে যদি আমাদের সঠিকভাবে যতœ নিয়ে গড়ে তোলা হয় তাহলে আমরা আগামী দিনে সমাজের জন্য ভালো ভালো কাজ উপহার দিতে পারবো। সমাজ থেকে বাল্য বিয়ে রোধ করতে পারবো বলে জানায়।
এসময় উপস্থিত ছিলেন ইউনিসফ এর সমাজিক গনমাধ্যম বিভাগের প্রভাবক জুলিয়ান ঝাঙ্ক ঝাঙ্ক বুডরভিটস, ম্যানেজার জুনিয়াল বাম, আন্নিকা সল্জ, ক্যামেরা অপারেটর এন্জ্যেলো কোভাচে,্ ইউনিসেফ এর জনসংযোগ বিশেষজ্ঞ থেনিয়েল থেব্রে, ইউনিসেফ এর বরিশাল বিভাগের প্রধান এ এইচ তৌফিক আহমেদ।


এসময় আরো উপস্থিত ছিলেন ইউনিসেফের প্রোগ্রাম অফিসার আব্দুল জলিল, ইউনিসেফের চাইল্ড প্রটেকশন অফিসার মো: জামিল হোসেন, ইউনিসেফের এডুকেশন অফিসার রুবাইয়া মনজুর। এছাড়াও উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্ট এর (আইইসিএম) প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান, সহকারী প্রকল্প সমন্বয়কারী দেবাশীষ মজুমদার, এডভোকেসি ও মিডিয়া অফিসার আদিল হোসেন, গেইম ফেসিলেটর কামরুল ইসলাম। পরে বিকালে ইউনিসেফ এর প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশ্যে ভোলা ত্যাগ করেন।

LEAVE A REPLY