ভোলার চরাঞ্চলের খামারীদের মধ্যে উন্নত জাতের মহিষ বিতরন

0
1026

স্টাফ রিপোর্টার ।। বিচ্ছিন্ন চরাঞ্চলের খামারীদের মধ্যে উন্নত জাতের ষাড় মহিষ বিতরন করা হয়েছে। শনিবার আর্ন্তজাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় উন্নত পদ্ধতিতে মহিষ পালন শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পের মাধ্যমে ২৭ জন খামারীর মধ্যে এ মহিষ গুলো নাম মাত্র মুল্যে বিতরন করা হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রামীন জন উন্নয়ন সংস্থা এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
সদর উপজেলার ভেদুরীয়া, বোরহানউদ্দিন উপজেলার খায়েরহাট রাস্তার মাথা, লালমোহন ও চরফ্যাশন উপজেলায় খামারীদের মাধ্যে মহিষগুলো বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডাঃ দীনেশ চন্দ্র মজুমদার, চরফ্যাশন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ হিরন্ময় বিশ্বাস, গ্রামীন জন উন্নয়ন সংস্থার অতিরিক্ত পরিচালক হুমায়ুন কবির, সহকারী পরিচালক (টেকনিক্যাল) ডাঃ মোঃ খলিলুর রহমান ও প্রকল্পের ভ্যালু চেইন ফেসিলিটেটর ডাঃ প্রনব দত্ত ও ডাঃ সাদ্দাম হোসেন সজীব।
এ মহিষ গুলোর প্রজননের মাধ্যমে জাত উন্নয়ন মাংশ ও দুগ্ধ বৃদ্বি পাবে বলে প্রানীসম্পদ কর্মকর্তারা জানিয়েছেন।
খামারী নাজিম হাওলাদার জানান, ষাড় মহিষ পেয়ে সে খুব খুশি তার পক্ষে কখনই সম্ভব হতনা এ জাতের মহিষ কেনা বা সংগ্রহ করা কিন্তু সংস্থার মাধ্যমে একেবারে নাম মাত্র মুল্যে মহিষ পেয়ে তার খামারের অনেক সহযোগীতা হয়েছে।

LEAVE A REPLY