চরফ্যাশনে প্রতিবন্ধীদের জন্য ফিজিও থেরাপি ক্যাম্প

0
514

আদিল হোসেন তপু॥প্রতিবন্ধীদের হাতের কাছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ভোলার চরফ্যাশনে প্রতিবন্ধি শিশু ও ব্যক্তিদের ফিজিও থেরাপি প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে হাসিঁ ফুটি উঠেছে সীমাহীন দুর্ভোগে থাকা বিশেষ চাহিদা সম্পন্ন প্রতিবন্ধীদের শিশুদের পরিবারে মুখে।
চরফ্যাশনের নুরাবাদ ইউনিয়নে আম্বিয়া খাতুন মেমোরিয়াল প্রতিবন্ধী অটিজম বিদ্যালয়ে ৩ দিন ব্যাপী এই ক্যাম্প চলছে। সোমবার ফিজিও থেরাপি ক্যাম্পের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়। নুরাবাদ ইউনিয়নের চেয়ারম্যান মো: মোস্তাফিজুর রহমানের আয়োজনে সমাজসেবা অধিদপ্তর এর প্রতিবন্ধি সেবা ও সাহায্য কেন্দ্র, ইউনিসেফ,সিএসআইডি সার্বিক সহযোগিতায় ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পটি পরিচালনা করছেন বে-সরকারি উন্নয়ন সংস্থা বাধঁন। ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রতিবন্ধি বিষয়ক কর্মকর্তা মো: সোহাইল,ডা.সাইদুর রহমান,দুলারহাট থানার অফিসার্স ইনচার্জ মিজানুর রহমান পাটয়ারী,চরফ্যাশন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো:ইউসুফ আলী, নুরাবাদ ইউনিয়নের চেয়ারম্যান মো: মোস্তাফিজুর রহমান,বাধঁন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নওশাদ হোসেন মুন,কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের সহকারী প্রকল্প সম্মনয়কারী দেবাশীষ মজুমদার প্রমুখ।
ক্যাম্পে আশা অটিস্টিক, শারীরিক প্রতিবন্ধী, মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী, বাক প্রতিবন্ধী, বুদ্ধি প্রতিবন্ধী, শ্রবনণ প্রতিবন্ধী, শ্রবণ-দৃষ্টি প্রতিবন্ধীসহ বহুমাত্রিক প্রতিবন্ধীরা এ ক্যাম্পে সেবা, থেরাপি ও পরামর্শ নিতে পারছেন।
প্রতিবন্ধী, দরিদ্র ও হতদরিদ্র মানুষগুলোর ভ্রাম্যমাণ থেরাপি চিকিৎসাসেবা কার্যক্রম চালু করার আগেই ইউনিয়ন চেয়ারম্যান এর পক্ষ থেকে ইউনিয়নজুড়ে ব্যাপক মাইকিং করা হয়। এছাড়াও প্যারালাইসিস, বাত ব্যথা, স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি, কাউন্সিলিং সেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে।
সেবা ক্যাম্পের নেতৃত্ব দেওয়া ফিজিও কনসালট্যান্ট ডা.সাইদুর রহমান জানান, প্রতিবন্ধীদের চিকিৎসা নিতে বেশ সাড়া পাওয়া গেছে। থেরাপিসেবা নিতে আসা প্রত্যেককে একটি করে ব্যবস্থাপত্র দেওয়া হচ্ছে। ওই পত্রে বিভিন্ন পরামর্শের সাথে কিছু ওষুধ কিনে নিয়মমাফিক খাওয়ার জন্য এবং চলাফেরা ও ব্যায়াম করতেও নির্দেশনা দেওয়া হচ্ছে।আগামীকাল ২৭ ফেব্রুয়ারী ক্যাম্প শেষ হবে।

LEAVE A REPLY