রোহিঙ্গাদের প্রত্যাবাসন খুবই জটিল প্রক্রিয়া: পররাষ্ট্র সচিব

0
379

ভোলা নিউজ ২৪ ডট নেট : রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া খুবই জটিল উল্লেখ করে পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া খুবই জটিল ও কঠিন প্রক্রিয়া। তাদেরকে দ্রুত ফেরাতে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে কাজ করে যাচ্ছে। আমরা অনুভব করছি এই প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু হবে।

বৃহস্পতিবার বিকেলে মিয়ানমারের সঙ্গে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের(জেডব্লিউজি) দ্বিতীয় বৈঠকের প্রথম ধাপ শেষে  রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সাংবাদিকদের সঙ্গে  এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন সংশ্লিষ্ট সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সৃষ্ট বাধাগুলো চিহ্নিত করে সমাধান করা হচ্ছে।

বৈঠক শেষে মিয়ানমারের পররাষ্ট্র সচিব ইউ মিন্ট থো সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক ফলপ্রসূ হয়েছে। আমরা আমাদের নাগরিকদের ফিরিয়ে নেয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে খোলামেলা আলোচনা করেছি।

প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার সরকার প্রস্তুতি নিচ্ছে উল্লেখ করে তিনি আরো জানান, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে এরই মধ্যে মিয়ানমার সরকার প্রস্তুতি নিচ্ছে। প্রত্যাবাসনের জন্য সেখানকার লোকদের (রোহিঙ্গা) মধ্যে সচেতনতা বাড়াতে হবে। এটা বৈঠকে আমরা তুলে ধরেছি।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৩ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনে চুক্তি সই করে বাংলাদেশ ও মিয়ানমার। এরপর চলতি বছরের ১৬ জানুয়ারি দুই দেশের মধ্যে মাঠপর্যায়ের চুক্তি ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ সই হয়। রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি রাখাইন রাজ্যে ফেরত পাঠানোর প্রথম ধাপ হিসেবে মিয়ানমারের কাছে ১ হাজার ৬৭৩ রোহিঙ্গা পরিবারের (৮ হাজার ৩২ ব্যক্তি) তালিকা হস্তান্তর করে বাংলাদেশ। কিন্তু মিয়ানমার এখন পর্যন্ত তাদের মধ্যে ৯০০ জনের কম রোহিঙ্গাকে যাচাই করেছে। এই চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসন শুরু হওয়ার দুই বছরের মধ্যে সমাপ্ত হবে।

LEAVE A REPLY