রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়া হবে : মিয়ানমারের মন্ত্রী

0
378

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সফররত মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন মিয়ায়ে।

আজ বুধবার মিয়ানমারের দেশের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন বিষয়কমন্ত্রী ড. ইউন মিয়ায়েসহ ১২ সদস্যের একটি প্রতিনিধিদল কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করে। এ সময় মিয়ানমারের মন্ত্রী এসব কথা বলেন।

মিয়ানমারের মন্ত্রী ড. উইন বলেন, ‘দ্রুত সময়ের মধ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে।’

মিয়ানমারের রাখাইনে নৃসংশ নির্যাতনের শিকার হয়ে নয় লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নিয়েছে বাংলাদেশের কক্সবাজারে। আর এই প্রথম মিয়ানমারের কোনো মন্ত্রী পরিদর্শনে এলেন রোহিঙ্গা ক্যাম্প। তবে কবে নাগাদ এই প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে স্পষ্ট কিছু জানাননি মিয়ানমারের মন্ত্রী ড. উইন।

বার্তা সংস্থা বাসস জানিয়েছেন, মিয়ানমারের মন্ত্রী ড. উইন রোহিঙ্গাদের উদ্দেশে বলেন, ‘আপনারা শিগগির মিয়ানমারে প্রত্যাবাসিত হবেন। সরকার আপনাদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

পরিদর্শনের সময় রোহিঙ্গারা ড. ইউনকে বলেন যে, প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর আগে তাঁদের অধিকার নিশ্চিত করে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে।

মিয়ানমারের মন্ত্রী ড. উইন পরে সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমার সরকারের গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে রোহিঙ্গাদের শিগগির ফিরিয়ে নেওয়া হবে। রোহিঙ্গা শিবিরে তার আড়াই ঘণ্টা পরিদর্শনের সময় মন্ত্রী ৩০ জন রোহিঙ্গা, সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।

পরিদর্শনে ১১ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব প্রদানকারী সফররত মন্ত্রী দুপুর দেড়টায় আশ্রয় শিবিরে পৌঁছালে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ আবুল কালাম তাঁকে অভ্যর্থনা জানান।

এর আগে মিয়ানমারের মন্ত্রী প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য আজ সকালে দুইদিনের সফরে ঢাকা পৌঁছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করবেন।

LEAVE A REPLY