চর পাতিলা স্বাস্থ্যসেবা ও নারী উন্নয়ন কেন্দ্র’র উদ্বোধন

0
390

স্টাফ রিপোর্টার ।। ভোলার সাগরকূলের অবহেলিত মানুষের উন্নয়নে গতকাল শনিবার থেকে যাত্র শুরু করলো ‘চর পাতিলা স্বাস্থ্যসেবা ও নারী উন্নয়ন কেন্দ্র’। এর মাধ্যমে দুর্গম এলাকার নারী ও শিশুদের স্বাস্থ্যসেবার নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। শনিবার মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি এর আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানিয় সাংসদ পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। জলবায়ুর ঝুঁকিতে থাকা প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন এবং দারিদ্র বিমোচনের লক্ষ্যে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) অর্থায়নে ম্যানেজমেন্ট এ্যান্ড রিসোসর্সেস ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও উন্নয়ন ধারা ট্রাস্ট যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।
জলবায়ুর ক্ষতির ঝুকিতে থাকা দ্বীপজেলা ভোলার সর্বদক্ষিণের বিছিন্ন চর পাতিলার ২ হাজার ৫শ’ বসতির প্রায় অর্ধেক নারী। এখানকার জনসংখ্যার প্রায় ৮০ ভাগই নিরক্ষর। শিক্ষা, চিকিৎসা সহ আধুনিক প্রায় সকল সুবিধাই এখানে অনুপস্থিত। সুবিধা বঞ্চিত এসব মানুষের বিকল্প উৎস থেকে আয়ের মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য সেলাই ও হস্তশিল্পের কাজে প্রশিক্ষিত করার উদ্যোগ নেয় এমটিবি ও এমআরডিআই। গতকাল ২০ টি সেলাই মেশিন দিয়ে শুরু হওয়া এ প্রশিক্ষণকেন্দ্র থেকে প্রতিমাসে ৪০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া স্বাস্থ্যকেন্দ্রে সাধারণ সেবার পাশাপাশি নারী ও শিশুর স্বাস্থ্যসেবা ও গর্ভবর্তী মাদের নিরাপদ প্রসব নিশ্চিত করতে ওই চরের বাসিন্দাদের মধ্য থেকে ২জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ডাক্তারদের পাশাপাশি এসব প্রশিক্ষিত কর্মীরা সার্বক্ষণিক চিকিৎসাসেবা দিয়ে থাকবেন। প্রায় ১ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত চলবে। বেসকারিভাবে হলেও দুর্গম চরে বসে এতোসব সুবিধা পেয়ে সন্তোষ প্রকাশ করেছে চরের বাসিন্দারা।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ও এমটিবির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাসেম চৌধুরী। চর কুকরী মুকরী ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এমটিবির চীফ কমিউনিকেশন অফিসার আজম খান, এমঅরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর, উন্নয়ন ধারা ট্রস্টের নির্বাহী পরিচালক মনির আহমেদ শুভ্র।

উদ্বোধন শেষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেহের আফেরাজ চুমকি সহসিকতার সাথে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য এখানকার নারী-পুরুষদের প্রসংশা করে বলেন, জলবায়ু পরিবর্তনের ভুক্তভোগী উপকূলবর্তী এলাকার মানুষের কল্যাণে বর্তমান সরকার বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে। কিন্তু সরকারের একার পক্ষে সব কিছু করা সম্ভব নয়। কর্পোরেট খাতের সহায়তা ও জনগণের সহযোগিতায় সরকারের উন্নয়ন প্রয়াসকে বেগবান করবে। তিনি আরও বলেন, এটা খুব আনন্দের বিষয় যে গ্রামবাসীর সমস্যার টেকসই সমাধানে উন্নয়ন প্রতিষ্ঠান এমআরডিআই এবং মিচুয়াল ট্রাস্ট ব্যাংক যৌথভাবে এগিয়ে এসেছে। আগামী নির্বাচনে তিনি নৌকা মার্কায় ভোট চেয়ে বলেন, আগামী দিনে আপনাদের ভাগ্যের পরিবর্তন আনতে কাকে প্রয়োজন সে বিষয় ভাবতে হবে। জাতীর পিতার কন্যা শেখ হানিনাকে এদেশের মানুষের সেবা করার সুযোগ দিতে হবে। যিনি টেকনাফ থেকে তেতুলিয়া, রূপসা থেকে পাটুরিয়া , চর হাওর, বাওর, প্রত্যান্ত অঞ্চল সহ কোন এলাকার মানুষকে বঞ্চিত করেন না। সকল মানুষের জন্য তার দরজা উন্মুক্ত। প্রতিমন্ত্রী ভবিষ্যতে চর পাতিলা স্বাস্থ্য ও নারী উন্নয়ন কেন্দ্রের উন্নয়নে আশ্বাস দেন।

LEAVE A REPLY