সমন্বয়ের অভাবে ৩৩ লাখ মামলার জট : আইনমন্ত্রী

0
398

ভোলা নিউজ ২৪ ডটনেট : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বর্তমানে দেশে প্রায় ৩৩ লাখ মামলার জট তৈরি হয়েছে। এই বিপুলসংখ্যক মামলা জটের অন্যতম কারণ হচ্ছে বিচারব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যোগাযোগের সমন্বয় ও সহযোগিতার অভাব।

আজ মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাসটিস কো-অর্ডিনেশন কমিটির কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) অনুষ্ঠানের আয়োজন করে।

মামলা জট কমাতে বিচারপ্রার্থী জনগণকে আদালতের বাইরে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি ব্যবহারে উৎসাহিত করার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, এডিআর পদ্ধতিকে কাজে লাগালে অনেক দ্রুততার সঙ্গে মামলা জট কমিয়ে স্বল্প সময়ে ও স্বল্প খরচে বিচারিক সেবা প্রদান করা সম্ভব হবে। এতে আদালতের ওপর মামলার চাপ কমবে। সে লক্ষেই দেওয়ানি কার্যবিধি এবং অর্থঋণ আদালত আইন সংশোধন করে এতে এডিআরের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।

আদালতে মামলা জট কমাতে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, বিচার কার্যক্রমকে সঠিকভাবে ও দ্রুত সম্পন্ন করার লক্ষে কারিগরি সহায়তা দেওয়ার জন্য সরকার ইউএনডিপি ও যুক্তরাজ্য সরকারের উন্নয়ন সংস্থা ডিএফআইডির সহায়তায় এর আগে জাস্টিস সেক্টর ফ্যাসিলিটি প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বিচার ব্যবস্থায় কিছু সমস্যা চিহ্নিত করা সম্ভব হয়েছে।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল (ভারপ্রাপ্ত) ড. মো.জাকির হোসেন, কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক পরিচালক সুদীপ্ত মুখার্জি বক্তৃতা করেন।

LEAVE A REPLY