ভোলায়  দুর্যোগের  ঝুকিঁ হ্রাস ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষন 

0
437
স্স্টাফ রিপোর্টারঃ ভোলা নিউজ ২৪ ডটনেট : জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের হাত থেকে উপকূলীয় জেলা ভোলাকে রক্ষার জন্য জনসচেতনতা বৃদ্ধিতে ভোলায় “দুযোর্গের ঝুকিঁ হ্রাস ও জলবায়ু পরিবর্তনের সাথে  অভিযোজন ( খাপ) খাইয়ে নেয়া বিষয়ক ২ দিনের প্রশিক্ষন কর্মশাল সম্পন্ন হয়েছে।
মঙ্গলবার  জেলা প্রশাসন ও সেন্টার ফর ক্লাইমেট চেনজ  এন্ড এনভায়ার মেন্টাল রিসার্চ এর যৌথ আয়োজনে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)এর সহযোগিতায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
স্থানীয় চিলড্রেন কাউন্সিল, কিশোর-কিশোরী ক্লাব সদস্য ও যুব রেড ক্রিসেন্ট এর ২৫ জন ইয়ুথ সদস্যদের নিয়ে  এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহমুদুর রহমান।
এসময় আরো উপস্থিত ছিলেন-ইউনিসেফ এর প্রোগ্রাম অফিসার আ: জলিল,ইউনিসেফ এর প্লানিং এন্ড মনিটরিং অফিসার আল মুমিন মো: গোলাম সারওয়ার,ব্রাক ইউনিভার্সিটির লেকচারার শারমিন নাহার নীপা, এলসিবিসি অফিসার মো: আবদুস সালাম, ব্রাক ইউনিভার্সিটির ফিন্যান্সিয়াল এন্যালিস্ট বিশ্বজিৎ বাড়ৈ, ভোলা জেলা যুব রেড ক্রিসেন্ট এর যুব প্রধান ও সাংবাদিক আদিল হোসেন তপু প্রমুখ।
প্রশিক্ষন  কর্মশালায় জলবায়ু পরিবর্তন বিষয়ে ধারণা  দেওয়ার পাশাপাশি  ঘূর্ণিঝড় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বিষয়ে আলোকপাতসহ জলবায়ু পরিবর্তনের প্রভাব,নারীও শিশুদের সমস্য নিরোসন, অতি বৃষ্টির ফলে কি কি ধরনের সমস্য, অনা বৃষ্টি,গড়া সহ নানা বিশষ নিয়ে সচেতন করা হয়।পরে প্রশিক্ষনার্থীদের নিয়ে এক বছর ব্যাপী কর্মপরিকল্পনা গ্রহন করা হয়।

LEAVE A REPLY