সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

0
373

স্টাফ রিপোর্টর,ভোলা নিউজ ২৪ ডটনেট: ভোলায় প্রাথমিক শিক্ষায় মান উন্নয়নে বিদ্যালয় ভিত্তিক সামাজিক নিরীক্ষা কমিটির কর্যক্রম বিষয়ক সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে গনসাক্ষরতা অভিযান ও গ্রামীন জন উন্নয়ন সংস্থা এ সভার আয়োজন করে।
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন গ্রামীন জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন, অতিরিক্ত পরিচালক হুমায়ুন কবির, অতিরিক্ত পরিচালক বীথি ইসলাম, ওয়াচ কমিটির সভাপতি আবুল বাসার প্রমূখ। বক্তারা জানান গ্রামীন জন উন্নয়ন সংস্থা ও গনসাক্ষরতা অভিযান ভোলা সদরের ভেদুরীয়া, চরসামাইয়া লালমোহন উপজেলার ধলিগৌরনগর ও তজুমদ্দিন উপজেলার চাচড়া ইউনিয়নে ৭৩টি বিদ্যালয় নিয়ে দীর্ঘ চার বছর ধরে কাজ করে আসছে। এর মধ্যে অন্যতম হচ্ছে সামাজিক নিরীক্ষা (স্যাক)কমিটি গঠন ও কমিটিকে সক্রিয় করার জন্য কর্ম শালার আয়োজন করা। দীর্যদিন ধরে এ কমিটি গুলো অকার্যকর থাকায় জবাবদিহিতা ছিলনা । গনসাক্ষরতা অভিযান ও গ্রামীন জন উন্নয়ন সংস্থা ওয়াচ কমিটির মাধ্যমে স্কুলে স্যাক কমিটি গঠন করে বিভিন্ন কর্মশালা, সভা ও প্রতিনিয়ত পর্যবেক্ষনের ফলে স্যাক কমিটি গুলো সক্রিয় হয়েছে, এবং তাদের দায়িত্ব সর্ম্পকে বুঝতে পেরে কাজ করার ফলে সরকার কর্র্তৃক স্কুলে স্লিপের বরাদ্ধ দেয়া অর্থ দিয়ে কার্জ সম্পাদন করতে সহায়তা করেছে এবং বরাদ্ধকৃত অর্থ এবং স্কুলের উন্নয়নে স্থানীয়ভাবে সংগ্রহ করা অর্থ যাতে সুষ্ঠ ভাবে ব্যাবহার হয় সে ব্যাপারে মনিটরিং করেছে। সামাজিক নিরীক্ষা কমিটির সদস্যদের তদারকির ফলে শতভাগ কাজ সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পাদান হয়েছে।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয় তিনটি উপজেলার চারটি ইউনিয়নে মোট ৭৩টি বিদ্যালয় রয়েছে এর মধ্যে বর্তমানে ৬৯টি বিদ্যালয়ে সামাজিক নিরীক্ষা (স্যাক)কমিটি সক্রিয় রয়েছে বাকি ৬টি বিদ্যালয়ে সক্রিয় করার কাজ চলছে এবং আরো ৪টি শিশু বান্ধব হওয়ায় এ কার্যক্রমের বাহিরে রয়েছে। এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়গুলো লেখা পড়ার মান উন্নয়নের পাশাপাশি স্থানিয় জন অংশ গ্রহন বৃদ্ধি পেয়েছে।

LEAVE A REPLY