ভোলা মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

0
726

আদিল হোসেন তপু, ভোলা নিউজ ২৪ ডট নেট॥ ভোলায় সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । বৃহস্পতিবার সকালে কলেজ ক্যাম্পাসের মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান ও ভোলা জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল মমিন টুলু। কলেজের অধ্যক্ষ প্রফেসর শামসুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা মেজিষ্ট্রেট আবদুল হালিম,জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ, প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, প্রফেসর ফখরুল আলম পাশা, বর্তমান উপাধ্যক্ষ প্রফেসর সুমঙ্গল পাল।
এসময় বক্তারা বলেন- পাকিস্তান সেনাবাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর, আল শামস বাহিনী চেয়েছিল বুদ্ধিজীবীদের হত্যা করে বাঙালি জাতিকে চিরতরে পঙ্গু করে দিতে চেয়েছিল । কিন্তু বাংলাদেশ দমে যাওয়ার পাত্র নয়। সেই সময়ের শোককে শক্তিতে রুপান্তর করে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। এখন বাংলাদেশ শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে উন্নয়নের রোল মডেল হিসাবে পরিনত হচ্ছে।
এসময় বক্তারা বলেন, সেই সময় পাকিস্তানীরা ১৬ ডিসেম্বর আত¦ সর্মাপনের মাত্র দুই দিন আগে সুপরিকল্পিত ভাবে দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষক, ডাক্তার, প্রকোশলী, সাংবাদিক সহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের বাড়ি থেকে তুলে নিয়ে নির্মম ভাবে হত্যা করেছিল ।
তারা মনে করেছিল আমরা যদিও পরাজিত হই, কিন্তু বাঙালি জাতি কখনো মাথা তুলে দাড়াতে পারবেনা। কিন্তু বাঙালি জাতি আজ মাথা তুলে দাড়িয়েছে। আজ বাংলাদেশ হেরনি কেসেঞ্জারের তলা বিহীন বাংলাদেশ নেয়। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে আত্ম প্রকাশ করেছে। শত বাধা পেরিয়ে পদ্মার বুকে হচ্ছে পদ্মা সেতু । বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে পরিনত হচ্ছে। এই উন্নয়নের প্রতিটি কাজকে বাধা গ্রস্থ করার জন্য জামায়াত- শিবির সহ পরাজিত শক্তিরা বিভিন্ন ভাবে চেষ্টা করেছিল। যেমন করেছিল ১৯৭১ সালে বিজয় অর্জনের পূর্বে এবং পরে । দেশ স্বাধীনের পরে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের শাসন আমলে যখন বঙ্গবন্ধু বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিল তখন পরাজিত শক্তিরা পদে পদে বাংলাদেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ করেছিল। এতে ও সফল হতে না পেরে ইঙ্গ-মার্কিন সহয়তায় হত্যা করেছিল সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে ।
চক্রান্ত করে ক্ষমতায় এসে পরাজিত শক্তিরা নিলজ্জ ভাবে নিজেদের গাড়িতে লাগিয়েছিল লাল সবুজের পতাকা। চেয়েছিল বাংলাদেশ থেকে মুক্তি যুদ্ধের চেতনাকে মুচে দিতে। কিন্তু তারা পারেনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে ইনশাআল্লাহ ২০৪১ সসালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্টে পরিনত হবে । ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

LEAVE A REPLY