পঃ ইলিশায় ভোগদলীয় জমিদ খলের পায়তারা, হুমকি

0
62

স্টাফ রিপোর্টার ॥ ভোলা সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নে নিরীহ পরিবারের ভোগদলীয় জমি দখলের চেষ্টা চালাচ্ছে ভূমিদস্যু আবদুল হাই। জমি দখলের জন্য প্রতিপক্ষকে ফাঁসাতে নিজের খরের (কুটার) চাউলীতে আগুন লাগিয়ে ষড়যন্ত্র করছে সে। আবদুল হাইর অত্যাচারে অতিষ্ট নিরীহ আঃ মান্নান বদ্দার পরিবার বর্তমানে নিরাপত্তাহীনতায় জীবন ভুগছে। মঙ্গলবার (২৮ জুলাই) সন্ধ্যায় সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদূর চর (সেলটেক সংলগ্ন) বদ্দার বাড়ীতে এ ঘটনা ঘটে।
ভূক্তভোগী আঃ মান্নানের অভিযোগ সূত্রে জানা গেছে, ভোলা সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদূর চর এলাকার (সেলটেক সংলগ্ন) বদ্দার বাড়ীর আঃ মান্নানের ৩২ শতাংশ ভোগদখলীয় জমি জোরপূর্বক দখলের চেষ্টা চালাচ্ছে ভূমিদস্যু আবদুল হাই। দীর্ঘদিন ওই জমি নিয়ে আঃ মান্নানের সাথে আঃ হাইর বিরোধ চলে আসছিলো। আবদুল হাইর অত্যাচারে অতিষ্ট হয়ে এক পর্যায়ে আঃ মান্নান ভোলার আদালতে একটি দেওয়ানী মামলা দায়ের করেন। যাব বর্তমানে বিচারাধীন আছে। মামলার পর থেকে আঃ মান্নানের ঘর বাড়ী ভেঙ্গে উৎখাত করে জমি দখল করবে বলে বিভিন্নভাবে হুমকি-ধামকি দিয়ে আসছে আবদুল হাই। ২০১৯ সালে আঃ মান্নান তার জমি থেকে ধান কাটতে গেলে আঃ হাই লোকজন নিয়ে বাধা দেয়। পরে প্রশাসনের সহযোগীতায় আঃ মান্নান সেই ধান কেটে ঘরে তুলেন। বর্তমানে আঃ মান্নান তার জমিতে আমন ধান রোপন করতে গেলে আঃ হাই লোকজন নিয়ে ওই জমি দখলের পায়তারা চালাচ্ছে এবং আঃ মান্নানকে হুমকি-ধামকি দিচ্ছে। এ ব্যাপারে থানায় একটি অভিযোগে প্রেক্ষিতে সোমবার (২৭ জুলাই) দুই পক্ষের কাগজ নিয়ে বসা হয়। তাদের কাগজপত্র দেখে আদালতে দেওয়ানী মামলা চলমান থাকায় পুলিশ দুই পক্ষকে যে যেখানে দখলে আছে সেভাবে থাকার জন্য বলে। এর একদিন পর মঙ্গলবার (২৮ জুলাই) নিরীহ আঃ মান্নানকে হয়রানী করতে আঃ হাই ষড়যন্ত্রমূলক তার খরের (কুটার) চাউলীতে আগুন লাগিয়ে দেয়। পরে আঃ হাই ভোলা থানার এএসআই আবু সায়েদকে আগুন লাগানো বিষয়টি বলে। এসময় এএসআইর সামনে থাকা মান্নানের ছেলেকে বিষয়টি জানায়। মান্নানের ছেলে মোঃ ইব্রাহিম পুলিশকে বলেন, আমিতো আপনার সামনে আছি, তাহলে খরের চাউলীতে আগুন লাগিয়েছিলাম কিভাবে। পরে ইব্রাহিম বিষয়টি ভোলা থানার ওসি মোঃ এনায়েত হোসেনকে জানান।
ভুক্তভোগী আঃ মান্নানের ছেলে মোঃ ইব্রাহিম বলেন, আব্দুল হাই আমার পরিবারকে বাড়ী ঘর থেকে উৎখাত করার জন্য আমাদের ভোগদখলীয় ৩২ শতাংশ জমি দখলের পায়তারা চালাচ্ছে। সে আমাদেরকে হয়রানী করার জন্য বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করছে। তার এই অত্যাচারের হাত থেকে বাচতে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।
এ ব্যাপারে অভিযুক্ত আবদুল হাই মোবাইল ফোনে বলেন, আঃ মান্নান উল্টো আমার জমি জোরপূর্বক দখল করছে। আমি কারও জমি দখল করি নাই। খরের চাউলীতে আগুন লাগানোর বিষয়ে তিনি বলেন, কে আগুন লাগিয়েছে আমি সময় হলে বলবো, আপনাকে বলবো কেনো।

LEAVE A REPLY