ইবি ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ২৫

0
185

ভোলা নিউজ ২৪ ডটকম ।। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইসলামি বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার ক্যাম্পাস সংলগ্ন মেইন সড়কে দুপুর দেড়টায় ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক গ্রুপের কর্মীদের সাথে পদবঞ্চিত গ্রুপের নেতাকর্মীদের এ সংঘর্ষ ঘটে।

ঘটনায় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলামসহ উভয় গ্রুপের অন্তত ২৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্র মতে, দীর্ঘ তিন মাস অন্তর মঙ্গলবার ইবি শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব তাদের নেতাকর্মী ও বহিরাগতদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে থানা গেইট এলাকা থেকে মিছিল নিয়ে বের করে। এদিকে সভাপতি-সম্পাদক ক্যাম্পাসে আসার খবরে সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নেয় পদবঞ্চিত নেতাকর্মীরা। পরে সভাপতি-সম্পাদক মিছিল নিয়ে মেইন ফটকের দিকে আসলে উভয় গ্রুপের নেতাকর্মীদের মাঝে সংঘর্ষ হয়। সংঘর্ষে সাধারণ সম্পাদক রাকিব গুরুত্বর আহত হয়।

এছাড়াও সভাপতি পলাশ, ইসলামের ইতিহাস বিভাগের বিপুল খান, ইংরেজি বিভাগের শিক্ষার্থী আমিন হাসান, শামস, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের রাফিদ, ব্যাবস্থাপনা বিভাগের শুভ বিশ্বাসসহ উভয় গ্রুপের অন্তত ২৫ জন নেতাকর্মী আহত হয়েছে বলে জানা যায়।

গুরুতর আহত রাকিবসহ ৩ জনকে কুষ্টিয়া মেডিকেলে ও বাকিদের ইবি মেডিকেলে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ দিকে সংঘর্ষের সময় তিনটি ককটেল বিষ্ফোরণ ঘটান দু’গ্রুপের নেতাকর্মীরা। সংঘর্ষের এক পর্যায়ে সভাপতি ও সম্পাদকের কর্মীরা স্থান ছেড়ে পালিয়ে যায়। পরে মেইন গেইট তালা ঝুলিয়ে ঢাকা-খুলনা মহাসড়কে অবস্থান নেয় পদবঞ্চিত নেতাকর্মীরা। আধা ঘন্টা পরে মহাসড়কের অবরোধ তুলে নেয় তারা।

এ দিকে প্রধান ফটকে তালা দেওয়ায় দুপুর ২টার নিয়মিত বাস ক্যাম্পাস ছেড়ে কুষ্টিয়া-ঝিনাইদহ যেতে পারেনি। ফলে ভোগান্তিতে পরে শিক্ষক-শিক্ষার্থীরা। পরে বেলা ৪টার সময় প্রধান ফটকের তালা খুলে দেয় পদবঞ্চিতরা।

এর আগে সকাল ১১ টায় সভাপতি-সম্পাদককে নিরাপত্তা দিতে প্রধান ফটকে অবস্থান নেয় তাদের কয়েকজন নেতাকর্মী। এ সময় দলীয় টেন্ট থেকে পদবঞ্চিত নেতাকর্মীরা মিছিল নিয়ে ফটকের গিয়ে সভাপতি ও সম্পাদক গ্রুপের কর্মীদের ধাওয়া দেয়। ধাওয়ার একপর্যায়ে কয়েকজনকে ধরে মারধর করে পদবঞ্চিতরা। এ সময় একজনের মাথা ফেটে গুরুত্বর আহত হয় বলে জানা যায়।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন, ‘কেন্দ্রীয় নির্দেশনায় ক্যাম্পাসে ছাত্রলীগের কার্যক্রম সচল করার জন্য আমরা ক্যাম্পাসে গিয়েছিলাম। ছাত্রলীগ নামধারী কিছু সন্ত্রাসী আমাদের উপর অতর্কিত হামলা করে। আমরা কেন্দ্রে হামলার ঘটনা জানিয়েছে। এখন কেন্দ্রের নির্দেশনার
অপেক্ষায় আছি।’ সুত্র সময়ের আলো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আনিছুর রহমান জানান, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ছাত্রলীগ এমন ঘটনা ঘটাবে বলে আগে থেকে জানা ছিল। তাই সকাল থেকেই ক্যাম্পাসের প্রধান ফটকে পুলিশ মোতায়েন করা হয়েছিল। র‌্যাবও সহায়তায় ছিল। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। আমরা তদন্তের ভিত্তিতে দোষীদের শাস্তির আওতায় আনব।’

এ দিকে বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী হানিফ শেখ বাদি হয়ে ইবি থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় সম্পাদক রাকিবকে কুষ্টিয়া থানা পুলিশ আটক করেছে বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়ার পুলিশ সুপার তানভির আরাফাত।

মামলার তদন্তে হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সেলিনা নাসরিনকে আহব্বায়ক করে ৩ সদস্যের একটি কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

LEAVE A REPLY