চরফ্যাশনে শিশু‌দের ২ দিন ব্যাপী বিশেষ ক্রীড়া প্রশিক্ষন

0
261

আদিল হোসেন তপু  ।। কিশোর-কিশোরী ক্লাবের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের (প্রতিবন্ধী) সুরক্ষা ও সমাজের মূলধারায় সম্পৃক্তকরণের লক্ষ্য নিয়ে ভোলায় চরফ্যাশনে শুরু হয়েছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের দুইদিন ব্যাপী বিশেষ প্রশিক্ষন ক্রীড়া প্রশিক্ষন ও প্রতিযোগীতা । এতে চরফ্যাশন ও মনপুরা উপজেলার বিশেষ চাহিদা সম্পন্ন ৬০ জন কিশোর-কিশোরী অংশ গ্রহন করে।

বৃহস্পতিবার(২৪অক্টোবর)সকালে চরফ্যাশন উপজেলা শিশু পার্কে প্রতিযোগীতরা আনুষ্ঠানিক উদ্ধোধন করেন চরফ্যাশন উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ আহম্মদ উল্ল্যাহ, মহিলা বিষয়ক কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ্বাস, জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মো: জামিল হোসেন,কোস্ট ট্রাস্ট এর টিম লিডার রাশিদা বেগম,চরফ্যাশন পৌর সভার ৪ নং ওয়ার্ডের কাউন্সিলার আকতারুল আলম সামু,নুরাবাদ ইউনিয়নের চেয়ারম্যান মো: মোস্তাফিজুর রহমান প্রমুখ।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশু বিবাহ রোধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন- আইইসিএম প্রকল্পের এপিসি দেবাশীষ মজুমদার, স্পেশাল অলিম্পিক বাংলাদেশ ভোলা সাব-চ্যাপ্টার প্রতিনিধি মো: কবীর হোসেন প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চলনা করেন সমাজকর্মী সঞ্চয় কুমাড়।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ও মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট (আইইসিএম) প্রকল্পের আয়োজনে দুই দিন ব্যাপী এই প্রতিযোগীত আয়োজন করেন। এতে কারিগরি ও প্রশিক্ষণ সহযোগীতা করছে স্পেশাল অলিম্পিক বাংলাদেশ ভোলা সাব- চ্যাপ্টার। অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। এই কার্যক্রমের মাধ্যমে প্রতিবন্ধী শিশুরা সমাজের মূল স্রোতোধারায় আসবে। ভবিষ্যৎতে বাংলাদেশকে এগিয়ে নিতে এই শিশুরাও ভূমিকা রাখবে বলে মনে করেন। প্রথম দিনে শিশুদের বিভিন্ন গেইম এর মাধ্যমে শারীরিক কষরোত শিখানো হয়।

এখান থেকে বিজয়ীদের মধ্যে থেকে বাছাই করে স্পেশাল অলিম্পিক বাংলাদেশ বরিশাল বিভাগীয় অঞ্চলিক পর্যায়ে অংশ গ্রহণ করবে শিশুরা। পরে এই শিশুদের থেকে বছাই করে স্পেশাল অলিম্পিক বাংলাদেশ বাছাই পর্বে অংশ নেয়ার জন্য নির্বাচন করা হবে বলে জানা যায়। আজ শুক্রবার প্রতিযোগতীয়া অংশ গ্রহনকারীদের পুরষ্কার বিতরনের মধ্যে দিয়ে এই
প্রতিযোগীতা শেষ হবে।

LEAVE A REPLY