ভোলায় মেঘনা ও তেঁতুলিয়ায় নেই ইলিশ জেলেরা হতাস

0
328

রাকিব উদ্দিন অমি।।ভোলার মেঘনা ও তেঁতুলিয়ায় ইলিশের ভরা মৌসুম হলেও ইলিশের দেখা নেই নদীতে। ইলিশ না পেয়ে হতাশ জেলেরা। এনজিও আর মহাজনের ঋণের টাকা পরিশোধ করতে না পেরে ভয়ে অনেক জেলে পালিয়ে বেড়াচ্ছেন। কেউ কেউ ছাড়ছেন পেশা। তবে, মৎস্য বিভাগ বলছে, সামনের মাসে নদীতে প্রচুর ইলিশ ধরা পরবে।

মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার জলসীমানায় ইলিশ শিকার করে জীবিকা নির্বাহ করেন ভোলা জেলার প্রায় সাড়ে ৩ লাখ জেলে। ইলিশের মৌসুমে অনেক জেলে বিভিন্ন এনজিও এবং মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে নতুন জাল-নৌকা নিয়ে নদীতে মাছ ধরতে যান। কিন্তু দল বেঁধে নদীতে গিয়ে দিন-রাত জাল ফেলে মাত্র ৩-৪টি ঝাটকা ইলিশ নিয়ে ঘরে ফিরতে হচ্ছে তাদের। এতে, মহাজনের ঋণ পরিশোধ দূরের কথা, ট্রলারের তেলের টাকাও উঠছে না।দোকান থেকে বাকিতে চাল,ডাল,তেল কিনে টাকা পরিশোধ করতে পারছে না তাই দোকানদার মালামাল ও দিচ্ছে না।

অধিকাংশ জেলেদের ঋণের বোঝা, অন্যদিকে সংসার চালানোর চাপে অনেক জেলে নৌকা ও জাল বিক্রি করে বাড়ি ঘর ছেড়ে বিভিন্ন জায়গায় চলে যাচ্ছে বলে জানা গেছে। কেউ কেউ অন্য কাজে যোগ দিচ্ছে।

আড়ৎদার মোহাম্মদ নোয়াব বলেন,জেলেরা আমাদের কাছ থেকে যেমন দাদন নিয়েছে আমরাও ব্যাংক থেকে লোন নিয়েছি জেলেরা মাছ দিতে পারছে না,আমরাও ব্যাংকের টাকা পরিশোধ করতে পারছি না,আমরা অসহায় অবস্থায় আছি,ব্যাবসা ছেরে দেওয়ার পালা।

ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, ‘বিশেষ করে আগস্ট মাসের মাঝামাঝি সময়ে প্রচুর বৃষ্টি হয়, আর এসময় ইলিশের উৎপাদন বৃদ্ধি পায়।আগস্টের মাঝামাঝিতে বৃষ্টিপাত বাড়লে নদীতে প্রচুর ইলিশ ধরা পড়বে বলে জানালেন তিনি।

LEAVE A REPLY