সবার সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব-  ভোলা জেলা প্রশাসক

0
256

আদিল হোসেন তপু ॥ ভোলায় জেলাকে পরিষ্কার পরিচ্ছন্ন জেলা হিসাবে গড়ার লক্ষ্য  নিয়ে এক প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত হয়। শনিবার (৩ আগষ্ট) সকালে ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন এর আয়োজনে সভায় জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক এর সভাপত্বিতে সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন,সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার,অতিরিক্ত পুলিশ সুপার মো: মিজানুর রহমান, ভোলা প্রেস কাব সভাপতি এম হাবিবুর রহমানা, ভোলা পৌর সভার প্যানেল চেয়ারম্যান মো: শাহ আলম সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের বর্মকর্তা ও ব্যাবসায়ীরা এসময় উপস্থিত ছিলেন।

এসময় জেলা প্রশাসক বলেন, সকলেরর সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু রোগ প্রতিরোধ করা সম্ভব। আমরা আমাদের বাড়ী, অফিস, ব্যাবসা প্রতিষ্ঠান, নিজ নিজ এলকা নিজোর পরিষ্কার করতে হবে। তারই ধারাবাহিকতায় আগামী ৫ আগষ্ট থেকে একযোগে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি,বে-সরকারি অফিস,পৌরসভা থেকে শুরু করে ব্যাবসা প্রতিষ্ঠান একযোগে পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করবে। যদি কেউ তার অঙ্গিনা বা অফিস আদালত ব্যাবসা প্রতিষ্ঠান পরিচালনা না করে তাহলে তাকে পরিবেশ আইনে ৬ মাসে কারাদন্ড দেয়া হবে বলে জানান।

এসময় জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক বলেন,বাড়ির ভিতরে বা আশেপাশের ফেলে রাখা খোসা,নারিকেল ও ডাবের  খোসা, ফুলেট টব,প্লাস্টিকের পাত্র সহ আশপাশ পরিষ্কার রাখতে হবে বলে জানান। এসময় তিনি আরো বলেন আগামী এক সপ্তাহের মধ্যে ভোলা খাল পরিষ্কার করার ঘোষনা করা দেন।

এসময় সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানায়, ইতিমধ্যে ভোলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জেলায় ১০২২ টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন করা হয়েছে। সরকারি ভাবে ১২০ টি ডেঙ্গু প্রতিরোধে কিডস পাওয়া গেছে। জেলা সর্বশেষ ২৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়ে বলে জানানো হয়। ৭ টি উপজেলায় ডেঙ্গু সেল গঠন করা হয়েছে ডেঙ্গু আক্রান্ত  রোগীদের সর্বোচ্চ গুরত্ব দিয়ে সেবা দেয়া হচ্ছে। যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে সবাই ঢাকাতে থেকে এসেছে বলে জানানো হয়।

LEAVE A REPLY