মনপুরার চরনিজামে ঝুকিমুক্ত ভবনে পুলিশ ক্যাম্প আর ঝুকিপূর্ন ভবনে শিক্ষার্থীরা

0
349

রাকিব উদ্দিন অমি ।। ভোলার মনপুরা উপজেলার চরনিজাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনে চলছে পুলিশ ক্যাম্প এর কার্যক্রম আর পুরনো ঝুঁকিপূর্ণ ভবনেই আতঙ্ক নিয়ে ক্লাশ করছে কোমলমতি শিক্ষার্থীরা। স্থানীয় প্রশাসন বলছে,অস্থায়ী ভাবে এই ক্যাম্প স্থাপন করা হয়েছে,তারপরও চলেগেছে ৪মাস কিন্তু ক্যাম্প স্থানান্তরের কোন উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

বঙ্গোপসাগরের বুক চিরে জেগেওঠা ছোট্ট এক জনপদ চরনিজাম। এখানকার শিশুদের লেখা-পড়ার জন্য ১৯৮৬ সালে প্রতিষ্ঠা করা হয় একটি প্রাথমিক বিদ্যালয়টি। চরের একমাত্র বিদ্যালয়টিতে ২ শত ৪৬জন শিক্ষার্থী লেখা-পড়া করছে। পুরনো ভবনে লেখা-পড়া বিগ্নিত হওয়ায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিশ্ব ব্যাংকের অর্থায়নে গত বছর এখানে প্রায় চারকোটি টাকা ব্যয়ে একটি আধুনিক ৩তলা পাকা ভবন নির্মাণ করে। কিন্তু ভবনটি নির্মিত হলেও শিক্ষার্থীরা নতুন ভবনে ক্লাশ করার সুযোগ পাচ্ছেনা। নির্মাণের পরপরই গত ১৫ডিসেম্বর ভবনটিতে স্থাপন করা হয়েছে পুলিশ ক্যাম্প।

পুলিশের জন্য ব্যবহৃত আগের ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পুলিশদেরকে এই ভবন ব্যবহারের সুযোগ দিয়েছে স্থানীয় প্রশাসন বলে অভিযোগ রয়েছে। ঝুঁকিপূর্ণ পুরোনো ভবনে জীবনের ঝুকি নিয়ে কিভাবে ক্লাশ করছে শিশুরা তানিয়ে ভাবছেনা কেউ। নতুন ভবনে আনন্দের সাথে উঠে শিশুরা মাত্র ৩ দিনের মাথায় শিক্ষার্থীদেরকে আবার সেই পুরনো ভবনে ক্লাশ করতে বাধ্য করায় হতাশ হয়ে পড়েছে ছাত্র-শিক্ষর্থী থেকে শুরু করে অভিবাবকরা। পুরনো ভবনের ছাদে রয়েছে ফাটল, পিলার গুলো খসে পড়ে দুর্বল হয়ে গেছে। যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে,এমন আতঙ্ক নিয়ে দিন কাটছে ছাত্র শিক্ষক অভিবাবকদের।

এদিকে মনপুরা উপজেলার চর নিজাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রেজাউল করিম বলেন,বিদ্যালয়টিতে পুলিশ ক্যা¤প স্থাপিত হওয়ায় স্বস্তিতে নেই পুলিশরাও। প্রতিদিন তারা জীবনের ঝুকি নিয়ে ক্লাস করছে। যে কোন মুহুর্তে ভবনটি ভেঙ্গে পরার আশংকা রয়েছে।

চন নিজাম এর ক্যাম্প ইনচার্জ হারুন-অর-রশিদ,জানিয়েছেন,ঝুঁকিপূর্ণ ভবন থেকে বিদ্যালয়ে আসলেও এখনো তাদের অস্ত্র রাখার ঝুঁকি রয়েই গেছে।

মনপুরা উপজেলা নির্বাহী র্কমর্কতা মোঃ বশির আহাম্মদ জানিয়েছেন, চর নিজামের মানুষের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে ক্যা¤পটি বিদ্যালয়ের নতুন ভবনে স্থাপন করা হয়েছে। তবে শিঘ্রই ক্যা¤পটি সরিয়ে নেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

উল্লেখ্য,১৫বছর আগে চর নিজামে অস্থায়ী পুলিশ ক্যা¤প স্থাপনের পরবিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় অবস্থান নেয় পুলিশ ক্যাম্পের সদস্যরা কিন্তু ক্যাম্পটি স্থায়ী না হওয়ায় এত দিনেও পুলিশের জন্য স্থায়ী ভবন নির্মিত হয়নি।

LEAVE A REPLY