গরুর চর্বিযুক্ত নোট না ছাপতে অস্ট্রেলিয়া সরকারকে অনুরোধ

0
467

ভোলা নিউজ ২৪ ডটনেট।।  অস্ট্রেলিয়া সরকার তার প্রয়োজনে নয়া নোট ছাপছে। কিন্তু তাতে বাধ সেধেছে সেখানকার কট্টরপন্থি হিন্দুরা।

ইউনিভার্সাল সোসাইটির কর্মকর্তা রাজন জেদ ব্যাংক অব অস্ট্রেলিয়াকে এ বিষয়ে চিঠি লিখেছেন সম্প্রতি। চিঠিতে তিনি হিন্দুদের ধর্মাবেগকে সম্মান জানাতে অনুরোধ করেন। এতে তিনি উল্লেখ করেন যে হিন্দুমতে গরু একটি পবিত্র পশু এবং সমগ্র দেব-দেবীদের আবাস হচ্ছে গরু।

তারা অস্ট্রেলীয় সরকারের কাছে দাবি জানিয়েছে গরুর চর্বি সহযোগে তৈরি কাগুজে নোট না ছাপতে। এই দাবি জানিয়ে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়াকে (আরবিএ) তারা বার্তা দিয়েছে। আরবিএ গভর্নর ফিলিপকে বিষিয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে অনুরোধ করে সোসাইটি। এছাড়া খোদ অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসনকেও বিষটিতে হস্তক্ষেপের অনুরোধ করেছে তারা।

তাদের মতে, গাইয়ের চর্বি দিয়ে তৈরি মুদ্রা হিন্দুদের ধর্মানুভূতিতে আঘাত করে।

বর্তমানে আরবিএ ২০ ও ১০০ অস্ট্রেলীয় ডলারের নোট ছাপছে। ধারণা করা হচ্ছে এই মুদ্রাগুলো চলতি বছর এবং আগামী ২০২০ সালে ছাড়া হবে। সম্প্রতি সেখানে ৫, ১০ ও ৫০ ডলারের নয়া নোটের প্রচলন হয়েছে। ধারণা করা হচ্ছে এগুলোতেও গরুর চর্বি রয়েছে।

প্রসঙ্গত, কাগুজে নোট তৈরির ক্ষেত্রে গরুর চর্বিজাত ঈষৎ কঠিন পদার্থের ব্যবহার হয়। একে টালো বলা হয়। আগে এর ব্যবহার হতো বোমবাতি ও সাবান তৈরির কাজে। তবে বিভিন্ন দেশের ব্যাংক নোট তৈরিতেও এর ব্যবহার চলে আসছে। ব্যাংক অব ইংল্যান্ড আগে থেকেই এর ব্যবহার করে আসছে।

অস্ট্রেলিয়ায় সংখ্যার দিক থেকে খ্রিস্টান, মুসলমান ও বৌদ্ধদের পর রয়েছে সনাতনী তথা হিন্দুরা। ২০১৬ সালের আদমশুমারি অনুযায়ী দেশটিতে হিন্দুর সংখ্যা ৪ লাখ ৪০ হাজার।

LEAVE A REPLY