জনগণের আস্থার মর্যাদা ধরে রাখার তাগিদ প্রধানমন্ত্রীর

0
362

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। জনগণ ভোটের মাধ্যমে যে আস্থা ও বিশ্বাস রেখেছে, তার মর্যাদা ধরে রাখার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের শুরুতে রাখা বক্তব্যে তিনি এ তাগিদ দেন। বৈঠকে এক হাজার ৮৯৩ কোটি টাকার আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

নতুন মন্ত্রিসভা গঠনের পর একনেকের প্রথম এ বৈঠকের শুরুতেই টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান মন্ত্রিসভার সদস্যরা।

শুরুতেই শেখ হাসিনা বলেন, তৃণমূলের প্রতিটি মানুষের জীবনমান ও ভাগ্য যেন উন্নত হয়, তারা যেন উন্নয়নের সুফল পায়, সেটি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে তিনি বলেন, ‘দেশের মানুষ সরকারকে যে গুরুদায়িত্ব দিয়েছে, তার সম্মান রাখতে হবে।’

চলমান উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন করা সরকারের মূল লক্ষ্য জানিয়ে প্রকল্পের কাজের সঠিক মান নিশ্চিত করার তাগিদ দেন প্রধানমন্ত্রী। আর প্রকল্প বাছাই ও বাস্তবায়নে আরো যত্নবান হওয়ার আহ্বান জানান তিনি। এসব প্রকল্পের গুণগত মান বজায় রেখে দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘দেশের সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে আপনাদের সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। কেননা, দেশের ওই সাধারণ মানুষগুলোই গত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ওপর আস্থা ও বিশ্বাস রেখেছে।’

টানা তৃতীয়বারসহ চারবার প্রধানমন্ত্রী হওয়ায় আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনামন্ত্রী, অর্থমন্ত্রীসহ কর্মকর্তারা। ছবি : ফোকাস বাংলা

এ প্রসঙ্গে তৃণমূল মানুষের ভাগ্য পরিবর্তন ও দ্রুততার সঙ্গে  দারিদ্র্য দূর করার পরিকল্পনা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। টানা তৃতীয়বারসহ চতুর্থবার নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, আগামী পাঁচ বছরের জন্য নির্বাচিত হওয়ার পরই তাঁর মন্ত্রিসভাকে সরকারের সুনির্দিষ্ট লক্ষ্যগুলো সম্পর্কে অবহিত করেন।

এরই মধ্যে ৭ দশমিক ৮৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। আগামীতেও উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে হবে।

এ লক্ষ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, যাচাই-বাছাই ও যথাযথভাবে বাস্তবায়নের জন্য সতর্কতা অবলম্বনের পাশাপাশি নজরদারির বিষয়ে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের মানুষ আমাদের ওপর যে আস্থা ও বিশ্বাস রেখেছে, আমাদের তার মর্যাদা দিতে হবে। আমি চাই, আমরা যে প্রকল্পগুলো গ্রহণ করেছি, সেগুলো দ্রুত বাস্তবায়ন শুরু করা এবং সেটা যেন যথাযথভাবে হয়, সেটার ওপর নজরদারিটাও বাড়াতে হবে। কারণ, যত বেশি নজরদারি বাড়ানো হবে, কাজের গতি এবং কাজের মান তত বেশি ভালো হবে। সেইসঙ্গে আগামী দিনের জন্যও আবার যে পাঁচ বছরের নির্বাচিত হয়ে আমরা যে ক্ষমতায় আসলাম, সরকার গঠন করলাম। এবং আপনারা নিশ্চয়ই দেখেছেন মন্ত্রিপরিষদ একটু নতুনভাবে ঢেলে সাজিয়েছি। কাজেই আমরা চাই, আমাদের লক্ষ্যটা যেন আমরা অর্জন করতে পারি।’

পরে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, বৈঠকে এক হাজার ৮৯৩ কোটি টাকার আটটি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক, যার পুরোটাই সরকারি অর্থায়নে বাস্তবায়িত হবে।

পরিকল্পনামন্ত্রী আরো জানান, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার বেড়ে দাঁড়িয়েছে ২৭ দশমিক ৪৫ শংতাশ।

LEAVE A REPLY