সব আসনেই খালেদা জিয়ার মনোনয়ন বাতিল

0
967

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। ফেনী-১ আসনের পর এবারে বগুড়া-১ ও ৬ আসনে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দাখিল করা মনোনয়নপত্রও বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

আজ রোববার বিকেলে মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে এ সব আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা ফয়েজ আহমেদ। এ সময় বগুড়া-৭ আসনে বিএনপি মনোনীত আরো দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

এর আগে আজ সকালে ফেনী-১ আসনেও খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়।  জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান ওই মনোনয়ন বাতিল করেন।

এর ভেতর দিয়ে আসন্ন নির্বাচনে মোট তিনটি আসনে খালেদা জিয়ার দাখিল করা সব মনোনয়নপত্রই বাতিল করা হলো। ফলে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসনের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল।

বিধি অনুযায়ী রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন বাতিল করলেও প্রার্থীর পক্ষ থেকে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করার সুযোগ আছে। ইসিতে আপিল গৃহীত না হলে প্রার্থী পরবর্তীতে হাইকোর্টেও আপিল করতে পারবেন।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ৭২-এর ১৪ ধারার বিধান মতে কোনো ব্যক্তি কোনো আদালতে দুই বছর বা তার বেশি সময়ের জন্য কারাদণ্ডে দণ্ডিত হলে নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য বলে বিবেচিত হবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় উচ্চ আদালত খালেদা জিয়াকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন। এ ছাড়া নিম্ন আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তাঁর সাত বছরের সাজা হয়েছে। তিনি বর্তমানে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন।

LEAVE A REPLY