‘রাজশাহী ও চট্টগ্রামে হবে ট্যানারি শিল্পাঞ্চল’

0
342

ভোলা নিউজ২৪ডটনেটঃ চামড়া শিল্পের বিকাশের জন্য সাভারে ট্যানারি শিল্প স্থানান্তর করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা চামড়া শিল্পের আধুনিকায়নের ওপর জোর দিয়েছি। এরই ধারাবাহিকতায় রাজশাহী এবং চট্টগ্রামে আরও দুটি আধুনিক ট্যানারি ও স্বতন্ত্র চামড়া শিল্প অঞ্চল গড়ে তোলা হবে। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকার ইতোমধ্যে শিল্পাঞ্চলের উপযোগী স্থান নির্ধারণে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার দল পুনর্নির্বাচিত হলে চামড়া শিল্পাঞ্চল ও ট্যানারি নির্মিত হবে। আমি নির্বাচিত হলে শিল্পাঞ্চল ও ট্যানারি নির্মাণ করব। অন্যথায় আপনারা নিশ্চিত করবেন যে নতুন সরকার এ পরিকল্পনা বাস্তবায়ন করবে।

প্রধানমন্ত্রী নবনির্মিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রত্যেকটিতে বিশেষ করে চামড়া শিল্পের জন্য একটি করে স্থান রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এ সময় তিনি আধুনিক পদ্ধতিতে চামড়ার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে চামড়া শিল্প মালিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের চামড়াজাত পণ্যের জনপ্রিয় ব্র্যান্ডগুলোকে বাংলাদেশে শিল্প স্থাপনে আগ্রহী করতে কাজ করার পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে আমরা বিশ্বের বিভিন্ন দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দিচ্ছি। এর আলোকে বিভিন্ন দেশে থাকা বাংলাদেশি কূটনীতিকদের নির্দেশনা দেয়া হয়েছে সে সব দেশের পণ্যের চাহিদা বিষয়ে তথ্য দেয়ার জন্য। যাতে আমরা রফতানি বৃদ্ধি করতে পারি। এ ছাড়া ওই সব দেশের ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করার জন্য কাজ করতেও বাংলাদেশি কূটনীতিকদের নির্দেশনা দেয়া হয়েছে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা এক্সপোর্ট বাস্কেট বাড়ানোর প্রতি জোর দিয়েছি। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের চাহিদার ওপর জোর দিয়ে আমাদের রফতানি বাণিজ্য নির্ধারণের পাশাপাশি কর্মসংস্থান ও আয় বাড়ানোর পথ সুগম হবে। এর জন্য সরকার সব ধরনের সুযোগ সৃষ্টি করে দিতে আন্তরিক।’

LEAVE A REPLY