একদিনের চেয়ারম্যান শিশু সুমাইয়া!

0
385

ভোলা নিউজ ২৪ ডট নেট  : একদিনের জন্য ভোলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের (প্রতীকী) দায়িত্বপালন করলেন শিশু অধিকার কর্মী সুমাইয়া। ইউনিয়ন পরিষদের ব্যতিক্রমধর্মী উদ্যোগে ‘গালর্স টেকওভার’ অনুষ্ঠানে তিনি এই দায়িত্বপালন করেন।

শনিবার (২৯ সেপ্টেম্বর) সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতীকী দায়িত্বপালনের অংশ হিসেবে সুমাইয়া গ্রাম আদালতের কাজ পরিদর্শন ও ইউনিয়ন পরিষদের মাসিক সভায় সভাপতিত্ব করেন। জাতিসংঘ কর্তৃক ঘোষিত আন্তর্জাতিক কন্যা দিবসকে কেন্দ্র করে নারীর নেতৃত্ব, নারীর অংশগ্রহন সিদ্ধান্ত গ্রহন ও তাদের বিকশিত করার লক্ষ্যে ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ সুমাইয়াকে এ প্রতীকী দায়িত্বপালনের অনুমতি দেয়।

সুমাইয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে একজন মেয়ে শিশু হিসেবে আজকে আমি ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্বপালন করেছি। আমি জেনেছি, একজন চেয়ারম্যান কীভাবে দক্ষতার সঙ্গে দায়িত্ব বণ্টন করেন, সবার সঙ্গে যোগাযোগ করেন ও সভা পরিচালনা করেন।

সুমাইয়া বলেন, এ দায়িত্ব পালনের মাধ্যমে আমি যেমন শিখেছি তেমনি উৎসাহিত হয়েছি যা আমাকে আত্মবিশ্বাসী করেছে। আমি মনে করি, এ ধরনের উদ্যোগ সারা দেশের নারী শিশুদের উৎসাহিত করবে, তারা আত্মবিশ্বাসী হবে। নারীর সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সব স্তরে কার্যকর অংশগ্রহন নিশ্চিত হলে এ দেশ বিশ্বদরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠান হবে। সভায় ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, কন্যাশিশুরা বাল্যবিবাহ ও রাস্তা ঘাটে ইভটিজিংয়ের শিকারসহ পরিবার এবং সমাজে বিভিন্ন বৈষম্যের শিকার। তাই আজকের এ টেকওভার অনুষ্ঠান উপলক্ষে আমি এবং আমার পরিষদবৃন্দের প্রত্যয় ব্যক্ত করছি অত্র ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত করব। তিনি বলেন, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে যৌন নির্যাতন প্রতিরোধ’ কমিটিকে সক্রিয় করার মাধ্যমে ইভটিজিং প্রতিরোধ করে মেয়েদের নিরাপদ চলাচল নিশ্চিত করব। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি চাইল্ড প্রটেকশন স্পেশ্যালিস্ট রেজানুলহক, ইউপি সদস্য মাকসুদ আলম প্রমুখ। সুমাইয়া বাল্যবিয়ে বন্ধ করা, ঝরে পড়া শিশুকে স্কুলগামী করা ও বিশেষ করে পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর মেয়েশিশুদের শিক্ষার জন্য সচেতনতা তৈরিসহ বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কাজের নেতৃত্ব দিয়ে আসছে।

LEAVE A REPLY