বাচ্চাকে চুমু খাবেন না

0
633

ভোলা নিউজ ২৪ ডটনেট ।।শিশুকে আদর করতে সবাই পছন্দ করে। কিন্তু এই আদর থেকে হতে পারে শিশুর মারাত্মক কোনো ব্যাধি। যুক্তরাজ্যের ২৬ বছর বয়সি মা ক্রিস্টাল হায়েস বলেছেন, আর যাই করুন, বাচ্চাকে চুমু খাবেন না।

ক্রিস্টাল শিশুদের আদর করতে ভালবাসেন। এবং আদর করার সময়ে বিস্তর চুমুও খান তাদের। এ কারণে তার বন্ধু-বান্ধবীরা তাকে ‘আন্টি কিসি’ বলে ডাকেন।

ক্রিস্টালের একটি শিশু আছে। তাকেও তিনি অনেক আদর করতেন চুমু খেতেন। শিশুটি অসুস্থ হয়ে পড়লে জরুরিভাবে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানান, তার শিশুটি মেনিনজাইটিসে আক্রান্ত। অথচ ক্রিস্টাল ও তার স্বামী জন কিছুতেই ভেবে পাননি, কোথা থেকে এই মারাত্মক ব্যাধি তাঁদের সন্তানের শরীরে সংক্রমিত হল। ক্রিস্টালের একটি দু’বচর বয়সি সন্তানও রয়েছে। চিকিৎসকের সঙ্গে কথা বলে তাঁর মনে হয়, শিশুকে চুম্বন করা থেকেই এই সংক্রমণ হয়েছে।

দীর্ঘ টানা-পোড়েনের পরে শিশুটি রোগমুক্ত হয়। ক্রিস্টাল তার স্বভাব বদলেছেন। আর চুমু খেয়ে বাচ্চাদের আদর করতে রাজি নন তিনি। সেই সঙ্গে অন্যদেরও জানাচ্ছেন— যেমন ইচ্ছে আদর করুন তারা, কিন্তু সদ্যোজাত শিশুকে কিছুতেই চুমু খাবেন না। অন্য কারোকে খেতেও দেবেন না।

LEAVE A REPLY